ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের হাতে নিজ ভাষার বই

0

মো: সাইফুল উদ্দীন, রাঙামাটি : রবিবার সারাদেশে বই উৎসব এর ভীড়ে ভিন্নরকম এক আমেজ ছিলো পার্বত্য জনপদে। এইদিন পার্বত্য চট্টগ্রামের চাকমা, মারমা আর ত্রিপুরা জনগোষ্ঠীর শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয় মাতৃভাষায় প্রাথমিক শিক্ষার বই। স্বাধীনতার ৪৫ বছর পর এই সরকারের এই উদ্যোগ সাড়া ফেলে পার্বত্য জনপদে।

সকাল থেকেই পার্বত্য রাঙামাটির বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বাঙালী শিশুদের পাশাপাশি পাহাড়ী শিশুরাও আসে উৎসবের রঙে। তবে বছরের অন্যান্য দিনের চেয়ে এবারের এই দিনটি ছিলো অন্যরকম। এই প্রথমবারের মতো পাহাড়ী শিশুরা হাতে পায় নিজের মাতৃভাষায় প্রাথমিক শিক্ষার বই।

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের হাতে বই
ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের হাতে বই

বই পেয়ে উচ্ছসিত পাহাড়ী শিশুরা জানায় নিজেদের অনুভূতির কথা। শিক্ষকরাও মনে করছেন এর ফলে শিক্ষার গুণগত মানে প্রভাব পড়বে এবং শিশুরা উপকৃত হবে।

তবে বছরের প্রথম দিনেই সবগুলো বই দেয়া সম্ভব হয়নি। আজ তিনটি ভাষায় বই দেয়া হলেও সবস্কুলে এখনো মাতৃভাষায় বই দেয়া সম্ভব না হলেও দুই একদিনের মধ্যে বাকী বই পৌঁছে যাবে বলে জানিয়েছেন প্রাথমিক শিক্ষার দায়িত্ব প্রাপ্ত রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।

এ বছর রাঙামাটি জেলায় চাকমা, মারমা এবং ত্রিপুরা ভাষার ১২ হাজার ১৩১ জন শিশুকে নিজ নিজ মাতৃভাষার বই ও অনুশীলন খাতা দেয়া হবে বলে জানিয়েছেন তিনি।

বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষার দায়িত্ব প্রাপ্ত পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, বিশষে অতিথি হিসেবে ছিলেন, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য জেবেন নেছা রহিম, সহকারী জেলা প্রথমিক শিক্ষা অফিসার মফিজুর রহমান।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.