বাঁশখালীতে সবজি উৎপাদনে বাঁধাকপি ও ফুলকপিতে রেকর্ড

0

কল্যাণ বড়ুয়া মুক্তা, বাঁশখালী : বাঁশখালীতে এবার রেকর্ড পরিমাণ সবজি উৎপাদন হয়েছে। ফলে প্রতিদিন বাঁশখালীর বেশ কয়েকটি পাইকারী হাট বসে সবজির। যাতে ক্রেতারা চট্টগ্রাম থেকে শুরু করে বিভিন্ন স্থানে বাঁশখালীর নানা ধরনের সবজি কম মূল্যে ক্রয় করে বিভিন্ন স্থানে রপ্তানি করছে।

বর্তমানে বাঁশখালীতে প্রচুর পরিমাণ নানা ধরনের সবজিতে বাজার সয়লাভ হলেও দাম অনেকটা নাগালের মধ্যে চলে এসেছে। তবে চাষীরা তাদের ন্যায্য মূল্য পাওয়ার প্রত্যাশায় রাত দিন ফসলি জমিতে কাজ করে যাচ্ছে। বাঁশখালী উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবার বাঁশখালীতে ১৩০ হেক্টর জমিতে টমেটো, ১৩ হেক্টর জমিতে বাঁধা কপি, ২১০ হেক্টর জমিতে বেগুন, ১২ হেক্টর জমিতে ফুলকপি, ৭৫ হেক্টর জমিতে মূলা, ৪৫ হেক্টর জমিতে মূলা শাক, ২২ হেক্টর জমিতে লাল শাক, ৩৫ হেক্টর জমিতে বরবটি, ২৫০ হেক্টর জমিতে দেশী শিম, ১৫ হেক্টর জমিতে ফরাস শিম, ৫০ হেক্টর জমিতে লাউ এবং ২৫ হেক্টর জমিতে তীত করলা আবাদ হয়েছে বলে উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়। এছাড়াও ৯০ হেক্টর জমিতে গোল আলু, ৩৫ হেক্টর জমিতে মরিচ এবং ৬০ হেক্টর জমিতে খিরা (শসা) চাষ হয়েছে। যা এখনো চলমান প্রক্রিয়ায় রয়েছে।

শীত আসার সাথে সাথে বর্তমানে বাঁশখালীর প্রতিটি হাট বাজারে শীতের সবজি প্রচুর পরিমাণ পাওয়া গেলেও পূর্বের চেয়েও বিভিন্ন ধরনের সবজির দাম এখন কমে এসেছে। ফলে ক্রেতারা তাদের ইচ্ছামাফিক শীতকালীন শাকসবজি কিনতে পারছে । বর্তমানে প্রচুর পরিমাণে বাঁশখালীতে শীতের সবজি উৎপাদন হওয়ায় প্রতিদিন সকালে প্রচুর পরিমাণে শীতকালীন সবজি চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে রপ্তানি হচ্ছে। বাঁশখালীর প্রধান সড়কের সাহেবের হাট, গুনাগরী, বৈলছড়ি বাজার, টাইম বাজার, নাপোড়া বাজার ও চাম্বল বাজার এলাকায় প্রতিদিন সকালে প্রচুর পরিমাণ শীতের সবজি বেচা বিক্রি হয় পাইকারী ভাবে। বাঁশখালীর চাষীদের সবজি চাষ থেকে শুরু করে নানাভাবে সরকারি পৃষ্টপোষকতা পেলে চাষীরা আরো বেশী উৎপাদন ও লাভবান হতে পারবে।

প্রতিদিন সকালে বাঁশখালী থেকে যে পরিমাণ শাকসবজি দেশের বিভিন্ন স্থানে যায় তা চোখে না পড়লে কেউ বিশ্বাস করতে পারবে না বাঁশখালীতে কি পরিমাণ সবজি চাষ হয়। বাঁশখালীতে এবার ফুলকপি এবং বাঁধাকপির উৎপাদন ভাল হওয়ায় চাষীরা তাদের ন্যায্য মূল্যও পাচ্ছে বলে জানান। বাঁশখালীর শীলকূপ টাইমবাজার এলাকার ফুলকপি চাষী আবুল কালাম জানান, এবার তার ক্ষেতে প্রচুর পরিমাণ বাঁধাকপি উৎপাদন হয়েছে। বর্তমানে এই কপির দাম ৩০-৪০ টাকা হওয়ায় এই ক্ষেত করতে যে টাকা খরচ হয়েছে তা শেষে আরো লাভবান হওয়ার আশা রাখেন তিনি।

বাঁশখালীর চেচুরিয়া বৈলছড়ি ও শীলকূপের টাইম বাজার এলাকায় প্রতিদিন সকালে বাঁশখালীর উৎপাদিত শাকসবজির বাজার বসে যা চোখে পড়ার মত বাঁশখালীতে রেকর্ড পরিমাণ সবজি উৎপাদন হওয়ায় চাষীরা অনেকটা ফুরফুরে মেজাজে রয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.