মাশরাফি বিন মর্তুজা ‘দক্ষিণ আফ্রিকার শক্তি সম্পর্কে আমরা সবাই জানি

0

সিটিনিউজবিডিঃ বাংলাদেশ ক্রিকেট সেরা সময় পার করছে। পরপর দুই সিরিজে দুই প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে সিরিজ জয় বাংলাদেশের ক্রিকেটের সাফল্য এনে দিয়েছে। সিরিজ জয়ের আনন্দ শেষ করতে না করতেই ক্রিকেটের আরেক পরাশক্তির মুখোমুখি বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রোববার থেকে শুরু হচ্ছে দ্বিপাক্ষিক সিরিজ।

দক্ষিণ আফ্রিকাকে ক্রিকেটে কে না ভয় পায়? নিজেদের দিনেই না, প্রতিপক্ষের দিনেও দক্ষিণ আফ্রিকা সেরা। প্রতিপক্ষের পরিকল্পনা ভেস্তে দেওয়ার ক্ষমতা রয়েছে দলটির। কি ব্যাটিং আর কি বোলিং, দুই বিভাগে দক্ষিণ আফ্রিকা অতুলনীয়। দুই বিভাগের থেকেও বেশি শক্তিশালী দলটির ফিল্ডিং। তিন বিভাগে দশে দশ পাওয়া দলটির বিপক্ষে খেলতে নামার আগে বড় বড় দলগুলো চিন্তায় থাকে! সেখানে ক্রিকেটের নতুন ও উদীয়মান পরাশক্তি বাংলাদেশের দু:চিন্তা হওয়াটা স্বাভাবিক। কিন্তু মাশরাফির কন্ঠে ভিন্ন সুর!

জাতীয় দলের অধিনায়ক জানালেন, প্রতিপক্ষ হিসেবে দক্ষিণ আফ্রিকাকে মূল্যায়ন করার থেকে নিজেদের নিয়ে শক্তিমত্ত্বা নিয়ে চিন্তা করাই শ্রেয়!

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে শনিবার মিরপুরে মাশরাফি বিন মর্তুজা বলেন, ‘দক্ষিণ আফ্রিকার শক্তি সম্পর্কে আমরা সবাই জানি। তবে আমি মনে করি, যেহেতু আমরা টিম হিসেবে নামবো, তাই আমাদের শক্তি সম্পর্কে আমাদের চিন্তা করাই ভালো। ওদের (দক্ষিণ আফ্রিকা) সাথে খেলা সব সময় চ্যালেঞ্জিং কারণ ওদের প্রতিটি বিভাগ বেশ শক্তিশালী।

প্রোটিয়াদের বিপক্ষে এখন পর্যন্ত দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। দুটিতেই হারের তিক্ত স্বাদ পেতে হয়েছে বাংলাদেশকে। দুই দলের শেষ টি-টোয়েন্টি হয়েছিল ২০০৮ সালের ৫ নভেম্বর। ৬ বছর ৭ মাস পর আবারো টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি দুই দল।

পরিসংখ্যানে দক্ষিণ আফ্রিকা বাংলাদেশের থেকে ঢের এগিয়ে। কিন্তু টাইগার দলপতি এসব কিছু মাথায় আনছেন না। এক প্রশ্নের জবাবে মাশরাফি বলেন, ‘আসলে অতীতে কি হয়েছে, তা কোনোভাবেই পরবর্তীতে সাহায্য করে না। শেষ আমরা যেই সিরিজ জিতেছি সেটা আমাদের এই সিরিজে কোনোভাবে কাজে লাগবে না।

নির্দিষ্ট দিনে আমাদের ভালো শুরু করতে হবে এবং ওই দিনের শেষটা ভালো করতে হবে। আমি বিশ্বাস করি, ধারাবাহিকতায় থাকায় আমরা আত্মবিশ্বাসী থাকবো। আর পুরো দল এখন ভালো করছে। যেই দল ভালো করে, তাদের আত্মবিশ্বাসও বেশ ভালো থাকে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.