ট্রাম্পের নিষেধাজ্ঞা চরমপন্থীদের জন্য বড় পুরস্কার

0

আন্তর্জাতিক ডেস্ক::মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাতটি মুসলিম প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর যে নিষেধাজ্ঞা জারি করেছেন তা চরমপন্থীদের জন্য একটি বড় ধরনের পুরস্কার। রবিবার এক টুইটার বার্তায় এমনটিই মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ।

জারিফ লেখেন, ‘মুসলিমদের ওপর নিষেধাজ্ঞা জারির এই সিদ্ধান্ত চরমপন্থী ও তাদের সমর্থকদের জন্য একটি ঐতিহাসিক ঘটনা হয়ে থাকবে।’

ট্রাম্প শুক্রবার অন্তত ১২০ দিনের জন্য যুক্তরাষ্ট্রে শরণার্থীদের প্রবেশ বন্ধে এবং ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া ও ইরানের নাগরিকদের আগামী তিন মাসের জন্য যুক্তরাষ্ট্রে ভ্রমণের ওপর কড়াকড়ি আরোপ করে একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেন।

এ ঘটনার প্রতিক্রিয়ায় ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, ট্রাম্পের এই কঠোর পদক্ষেপের পাল্টা ব্যবস্থা হিসেবে ইরানও মার্কিন নাগরিকদের ওপর দেশটিতে প্রবেশ নিষেধাজ্ঞা জারি করবে।

তবে জেরিফ বলেন, যেসব মার্কিন নাগরিকের কাছে ইরানের বৈধ ভিসা রয়েছে, নতুন বিধিনিষেধ তাদের ওপর বলবৎ হবে না। আমাদের সিদ্ধান্তটি যুক্তরাষ্ট্রের মতো হঠকারি নয়। যাদের ইরানের বৈধ ভিসা রয়েছে, তাদেরকে স্বাদরে আমন্ত্রণ জানানো হবে।

যুক্তরাষ্ট্রে ১০ লাখের বেশি ইরানি বাস করেন। নতুন করে দেশটির নাগরিকদের ওপর এই বিধিনিষেধ আরোপের ফলে ছাত্র, ব্যবসায়ী ও পরিবারের সদস্যদের এক দেশ থেকে অন্য দেশে যেতে সংকটে পড়তে হবে। সূত্র:

 

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.