দিনে দুই বেলা পরীক্ষার প্রস্তুতি নিতে বললেন শিক্ষামন্ত্রী

0

সিটিনিউজ ডেস্ক:: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে প্রতিদিন দুটি করে পরীক্ষা নেয়ার পরিকল্পনা চলছে বলে আভাস দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
এসএসসি ও সমমানের পরীক্ষার প্রথমদিন বৃহস্পতিবার সকালে ঢাকার সরকারি ল্যাবরেটরি বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার কেন্দ্রে পরিদর্শনে গিয়ে বাইরে উপস্থিত অভিভাবকদের এ কথা বলেন মন্ত্রী।

শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী বলেন, ভবিষ্যতে দিনে দুই বেলা পরীক্ষা দিতে হবে সেজন্য প্রস্তুতি নিন। আগে পাঁচ দিনে সব পরীক্ষা নেয়া হতো।

তবে এ নিয়ে আপত্তি তুলেছেন স্কুল গেটে উপস্থিত অভিভাবকরা। তাদেরকে উজ্জীবীত করতে পরীক্ষা শুরুর আগে শিক্ষামন্ত্রী বলেন, আমরা একসময় দিনে দুটি পরীক্ষা দিয়েছি। এখন দুনিয়া বদলেছে ও এগিয়েছে। এখনকার ছেলেমেয়েরা নার্ভাস নয়। আপনারা কেনো নার্ভাস হচ্ছেন?
তবে একদিনে দুটি পরীক্ষার বিরোধিতা করে অভিভাবকরা মন্তব্য করেন, আড়াই ঘণ্টায় ২৮টি সৃজনশীল প্রশ্নের উত্তর দেয়া কষ্টকর। শিক্ষার্থীদের ওপর এমনিতেই চাপ সৃষ্টি হচ্ছে। এজন্য একটি পরীক্ষার পরে আরেকটির জন্য তাদেরকে সময় দেয়া প্রয়োজন বলে মনে করেন তারা। এ ছাড়া শিক্ষামন্ত্রীর কাছে প্রশ্নপত্র ফাঁস রোধসহ বিভিন্ন দাবি তুলে ধরেন অভিভাবকরা।

প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে অভিভাবকদের করা প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্ন ফাঁসরোধে আমরা কঠোর পদক্ষেপ নিয়েছি, আশা করছি প্রশ্ন ফাঁস হবে না। তবে কেউ কেউ ভুয়া প্রশ্ন তৈরি করে তা বিক্রি করে। আপনারা ভুয়া প্রশ্নে পেছনে ছুটবেন না।
মন্ত্রীর পাশে দাঁড়িয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন অভিভাবকদের জানান, ‘ভুয়া প্রশ্ন ফাঁসের’ সঙ্গে জড়িত থাকায় বুধবার রাতে কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে।
এর আগে, বৃহস্পতিবার সকাল ১০ টা থেকে ২০১৭ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষা শুরু হয়। পরীক্ষার প্রথম দিনে সাধারণ বোর্ডের এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি; মাদরাসা বোর্ডের দাখিলে কুরআন মাজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।
এবার দেশের ২৮ হাজার ৩৪৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ৯ লাখ ১০ হাজার ৫০১ জন ছাত্র এবং ৮ লাখ ৭৬ হাজার ১১২ জন ছাত্রী। গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে এক লাখ ৩৫ হাজার ৯০ জন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.