অভিযোগের ভিত্তিতে ৪৮ ঘণ্টার মধ্যে সাড়া দিচ্ছে ফেসবুক:তারানা

0
সিটিনিউজ ডেস্ক:: আপত্তিকর তথ্য প্রকাশ করায় বাংলাদেশের ৮৭টি একাউন্ট বন্ধ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। শেষ ১৮ মাসে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার প্রেক্ষিতে সন্ত্রাস, ধর্মীয় উসকানিসহ অন্যান্য আপত্তিকর বিষয়ে মোট ১৯৬টি একাউন্ট, পেইজ বা লিঙ্ক বন্ধ করার জন্য বাংলাদেশের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়। বর্তমানে ফেসবুক কর্তৃপক্ষ ৪৮ ঘণ্টার মধ্যে অভিযোগের ভিত্তিতে সাড়া দিচ্ছে।
সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এসব তথ্য জানান ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী বেগম তারানা হালিম। সোশ্যাল মিডিয়াসহ অনলাইন মিডিয়াগুলো মানুষের সক্ষমতা অনেক ক্ষেত্রেই বৃদ্ধি করে বলে জানান তিনি। প্রতিমন্ত্রী বলেন, বিশ্বের বিভিন্ন প্রন্তের মতো বাংলাদেশেও কখনো কখনো এর অপব্যবহার লক্ষণীয়।
তারানা হালিমের দেয়া তথ্যানুযায়ী, সোশ্যাল মিডিয়ায় কোন প্রকার পোস্ট যদি সহিংসতা ছড়ায় তখন স্বরাষ্ট্র  মন্ত্রণালয় তালিকা করে সেসব ক্ষেত্রে ‘ইউআরএল’ বিটিআরসিতে পাঠানো হয়। বিটিআরসি বাংলাদেশ কম্পিউটার সিকিউরিটি ইনসিডেন্ট রেসপন্স টিম (বিডি-সিএসআইআরটি), ন্যাশনাল টেলিকমিউনিকেশন্স মনিটরিং সেন্টারের (এনটিএমসি) মাধ্যমে ব্যবস্থা গ্রহণ করা হয়।
প্রতিমন্ত্রী বলেন, বিগত এক বছর ধরে সকল এএনএস, আইএসপি ও সাইবার ক্যাফের আইপি লগ কমপক্ষে ছয় মাস সংরক্ষণ করা হচ্ছে। পাশাপাশি সব সাইবার ক্যাফেতে সিসিটিভি স্থাপন এবং তার রেকর্ড সংরক্ষণ করা হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়। এ বিষয়ে মূল দায়িত্ব পালন করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
প্রতিমন্ত্রী বলেন, বিভিন্ন আইন প্রয়োগকারি সংস্থা,  এনটিএমসি এবং গোয়েন্দা সংস্থা হতে জঙ্গিবাদ ছড়ানো বিষযে ফেসবুক এবং অনলাইন মিডিয়ার সর্বমোট ৩১টি একাউন্ট, পেইজ বা লিঙ্ক এবং বিভিন্ন নিউজ পোর্টাল, ব্লগ বন্ধ করার জন্য ফেসবুক কর্তৃপক্ষ এবং সব আইআইজিকে অনুরোধ করা হয়। এর মধ্যে ২৫টি একাউন্ট, পেইজ বা লিঙ্ক এবং বিভিন্ন নিউজ পোর্টাল, ব্লগ বন্ধ করা হয়েছে।
এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.