যুক্তরাষ্ট্রে হামলা হলে বিচারক দায়ী:ট্রাম্প

0
আন্তর্জাতিক ডেস্ক::আইনি বাধার মুখে বিচারক ও বিচারব্যবস্থার ওপর ক্ষোভ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সর্বশেষ আদালত সাত মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে ভ্রমণের ওপর ট্রাম্পের জারি করা নিষেধাজ্ঞা স্থগিত করেন।
এ বিষয়ে এক টুইটে তিনি লেখেন, ‘বিচারক দেশকে এমন বিপদে ফেলতে পারেন, এটা আমি বিশ্বাস করতে পারছি না। দেশে যদি হামলার ঘটনা ঘটে, তার জন্য ওই বিচারক আর বিচারব্যবস্থা দায়ী।’
বিবিসি খবরে বলা হয়েছে, ট্রাম্প যুক্তরাষ্ট্রের সীমান্তের কর্মকর্তাদের ‘খুবই সতর্ক’ থাকার পরামর্শ দিয়েছেন।
এর আগে স্থানীয় সময় শুক্রবার সিয়াটল আদালতের বিচারক জেমস রবার্ট ট্রাম্পের নির্বাহী আদেশ স্থগিত করায় সিরিয়া, ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেনের নাগরিকরা যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন। তিনি মিনেসোটা ও ওয়াশিংটন অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেলদের আবেদন আমলে এনে এ রায় দেন। এরপর রোববার সানফ্রান্সিসকোর আপিল আদালত ট্রাম্প প্রশাসনের যুক্তি অগ্রাহ্য করে সিয়াটল আদালতের আদেশ বহাল রাখেন।
দিকে, হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হচ্ছে, স্বদেশকে রক্ষা করতেই ট্রাম্পের ওই আদেশ, সেইসঙ্গে যুক্তরাষ্ট্রের জনগণকে রক্ষার জন্য সাংবিধানিক দায়িত্ব প্রেসিডেন্টের রয়েছে।
বিবৃতিতে আরো বলা হয়, ট্রাম্পের নির্বাহী আদেশ স্থগিত করায় আদালতকে চ্যালেঞ্জ করবে হোয়াইট হাউস। সেইসঙ্গে মুসলিমবিরোধী আদেশকে ‘আইনসম্মত ও যথাযথ’ বলেও উল্লেখ করা হয়েছে।
এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.