সিরিয়ায় ১৩ হাজার বন্দীকে ফাঁসি দেয়া হয়েছে

0

আন্তর্জাতিক ডেস্ক:: গোপনে প্রায় ১৩ হাজার বন্দীকে ফাঁসি দিয়েছে সিরিয়া। এদের মধ্যে বিরোধী দলকে সমর্থন করা বহু বেসামরিক নাগরিকও রয়েছেন। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর বিবিসির।

মানবাধিকার সংগঠনটির একটি নতুন প্রতিবেদনে বলা হয়েছে, ২০১১ সালের সেপ্টেম্বর থেকে ২০১৫ সালের ডিসেম্বর পর্যন্ত  কুখ্যাত সেডনায়া কারাগারে প্রতি সপ্তাহেই গণহারে বন্দিদের ফাঁসিতে ঝোলানো হয়েছে।

সংস্থাটি জানিয়েছে, বন্দীদের মৃত্যুদণ্ডের আদেশগুলো সিরিয়া সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে অনুমোদন দেওয়া হয়েছিল। এক বছর আগে প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য এবং বিভিন্ন প্রমাণাদি জোরালোভাবে এটাই সমর্থন করে যে, কয়েক হাজার বন্দিকে আটক করা হয় এবং পুলিশ হেফাজতেই গণহারে তাদের ফাঁসি দেয়া হয়েছে।

প্রতিবেদনের জন্য সাবেক গার্ড, বন্দী এবং কারা কর্মকর্তাসহ ৮৪ জনের সাক্ষাতকার নিয়েছে অ্যামনেস্টি। সংস্থাটির অভিযোগ, দামেস্কের উত্তরাঞ্চলে প্রতি সপ্তাহে বা এক সপ্তাহে দু’বার ২০ থেকে ৫০ জনের একটি দলকে গোপনে ফাঁসি দেয়া হয়েছে।

ফাঁসির আগে বন্দীদের সামরিক আদালতে হাজির করা হতো। সেখানে তাদের এক থেকে তিন মিনিটের মধ্যে জিজ্ঞাসাবাদ করা হতো। আদালতে দোষ স্বীকার করুক বা না করুক বন্দিদের ফাঁসির রায় কার্যকর করা হয়। অ্যামনেস্টি জানিয়েছে, গত পাঁচ বছরে ৫ থেকে ১৩ হাজার মানুষকে ফাঁসি দিয়েছে সিরীয় সরকার।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.