চলে গেলেন বিশ্বের প্রবীণতম পুরুষ মোমোই

0

সিটিনিউজবিডিঃ বিশ্বের প্রবীণতম পুরুষ হিসেবে স্বীকৃত জাপানের সাকারি মোমোই। রোববার রাতে জাপানের রাজধানী টোকিউর সাইতামা এলাকার এক বৃদ্ধ নিবাসে  শেষ নি:শ্বাস ত্যাগ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১১২ বছর।

 বিবিসি জানিয়েছে কিডনির ক্রিয়া বন্ধ হয়ে তিনি মারা যান । একসময় হাইস্কুলের প্রিন্সিপ্যাল হিসেবে কাজ করেছেন মোমোই। তিনি পাঁচ ছেলেমেয়ে এবং অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। দীর্ঘ বছর ধরে সাইতামা এলাকাতেই বসবাস করে আসছিলেন তিনি। গতবছর ১১১ বছর বয়সে  বিশ্বের সবচেয়ে প্রবীণ পুরুষটি মারা যাওয়ার পর গিনিস ওয়ার্ল্ড বুক রেকর্ড মোমোইকে সবচাইতে বেশি বয়সী হিসেবে স্বীকৃতি দিয়েছিল।

রাইট ভ্রাতৃদ্বয় বিমান আবিস্কার করার আগে জন্মেছিলেন মোমোই। তার জন্ম ১৯০৩ সালের ৫ ফেব্রুয়ারি ফুকুশিমার মিনামিসোমা এলাকায়। দীর্ঘ জীবনে তিনি এই পৃথিবীর কত ঘটনাই না প্রত্যক্ষ করেছেন। জাপানের ভয়াবহ পরমাণু বোমা হামলা, ৯ মাত্রার ভূমিকম্প আর শতাব্দীর বিধ্বংসী সুনামির সাক্ষী ছিলেন মোমোই। পৃথিবীর প্রতি বড় ভালোবাসা ছিল। তাইতো আরো দুই বছর বেঁচে থাকার স্বপ্ন ছিল তার। গতবছর বিশ্বের সবচেয়ে বেশিবয়সী পুরুষের খেতাব পাওয়ার পর নিজের সে ইচ্ছা ব্যক্ত করেছিলেন তিনি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.