সিসি ক্যামেরার আসছে পারকি সৈকতসহ গুরুত্বপূর্ণ ১১ এলাকা

0

আনোয়ারা প্রতিনিধি::অপরাধ দমন ও অপরাধীদের শনাক্ত করতে ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরার আওতায় আসছে আনোয়ারা উপজেলার পারকি সমুদ্র সৈকতসহ গুরুত্বপূর্ণ ১১টি এলাকা।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) থেকে এসব এলাকায় ৪টি করে সিসি ক্যামেরা স্থাপনের উদ্যোগ নিয়েছে আনোয়ারা উপজেলা পরিষদ। এতে করে এসব এলাকায় অপরাধ প্রবণতা অনেকটা কমে আসবে।
উপজেলা পরিষদ সূত্র জানায়,উপজেলার পারকি সৈকতসহ বিভিন্ন এলাকায় সড়ক দুর্ঘটনা,চুরি,ছিনতাইসহ নানা অপ্রীতিকর ঘটনা দিন দিন বাড়ছে। প্রতিনিয়ত ঘটা নানা অঘটনের হোতারা থেকে যাচ্ছে ধরা ছোঁয়ার বাইরে। পরিস্থিতি সামাল দিতে উপজেলা পরিষদ উন্নয়ন তহবিলের অর্থায়নে আনোয়ারা সদর,চাতরী চৌমুহনী বাজার,বন্দর কমিউনিটি সেন্টার,পারকি সৈকত,বটতলী রুস্তমহাট,জুঁইদন্ডী চৌমুহনী,সরকার হাট,বরুমচড়া রাস্তার মাথা,মালঘর বাজার,কালা বিবির দিঘীর মোড় ও ছত্তার হাট এলাকা সিসি ক্যামেরার আওতায় আনা হচ্ছে। তারমধ্যে চাতরী চৌমুহনী বাজার এলাকায় বসানো সিসি ক্যামেরা অনলাইনে রেখে সরাসরি উপজেলা থেকে নিয়ন্ত্রণ করা হবে। বাদবাকি এলাকার সিসি ক্যামেরাগুলো অফলাইনে থাকবে বলে জানা গেছে।
এসব এলাকার আইন-শৃঙ্খলা রক্ষাসহ অনৈতিক কর্মকান্ড বন্ধে এ উদ্যোগ নেওয়া হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য এলাকাতেও সিসি ক্যামেরা স্থাপনের পরিকল্পনা রয়েছে।
পারকি সমুদ্র সৈকত ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আবু তাহের বলেন,পর্যটনের ভর মৌসুমে এখন প্রতিদিনই আসছে হাজার হাজার পর্যটক। কিন্তু তাদের নিরাপত্তায় পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা সামান্য উদ্যোগ নিলেও তা পর্যাপ্ত নয়। সৈকতের পুরো এলাকা সিসিটিভির মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত করা গেলে এখানে দেশি-বিদেশি পর্যটকের সংখ্যা আরও বাড়বে।
এ ব্যাপারে চট্টগ্রাম সৈকত ব্যবস্থাপনা কমিটির সদস্য ও বারশত ইউনিয়নের চেয়ারম্যান এম এ কাইয়ুম শাহ্ জানান, সৈকতের গুরুত্বপূর্ণ পয়েন্টে আপাতত ৪টি ক্যামেরা বসানো হয়েছে। ক্রমন্বয়ে আরও ২০টি ক্যামেরা বসানো হবে। পুরো সৈকতে সিসি ক্যামেরা নিশ্চিত করা গেলেই পর্যটন এলাকার অপরাধ শূণ্যের কোঠায় নেমে আসবে।
জানতে চাইলে আনোয়ারা উপজেলা পরিষদের চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী বলেন,আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে উপজেলার গুরুত্বপূর্ণ ১১টি স্থানে ৪টি করে সিসি ক্যামেরা বসানো হচ্ছে। পর্যায়ক্রমে তা আরো বাড়ানো হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.