আইবিএমের দ্রুতগতির চিপ উদ্ভাবন

0
সিটিনিউজবিডিঃ  স্মার্টফোন থেকে নভোযান সবখানেই ব্যবহার করা যাবে এমনই একটি শক্তিশালী ও দ্রুতগতির চিপ উদ্ভাবন করেছে ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস করপোরেশন বা আইবিএম। গতকাল বৃহস্পতিবার ঘোষণা দেওয়া এই চিপটি নিয়ে আইবিএম দাবি করেছে, এটি স্মার্টফোন থেকে শুরু করে স্পেসক্রাফট পর্যন্ত সব ধরনের যন্ত্রের কম্পিউটিংয়ের শক্তি বাড়াবে। খবর এএফপি’র।
আইবিএমের তৈরি চিপটি প্রথম সাত ন্যানোমিটারের চিপ যার মধ্যে ২০ বিলিয়ন ক্ষুদ্র সুইচ বা ট্রানজিস্টর রয়েছে যা কম্পিউটিংয়ের পাওয়ার বাড়াতে সাহায্য করে। আইবিএম দাবি করেছে, নতুন এই চিপটি ভবিষ্যতের ক্লাউড কম্পিউটিং ও বিগ ডেটা সিস্টেমের চাহিদা মেটাতে সক্ষম হবে। এই চিপ উদ্ভাবনে ৩০০ কোটি মার্কিন ডলার খরচ হয়েছে। স্যামসাং, গ্লোবাল ফাউন্ড্রিস ও স্টেট ইউনিভার্সিটি অব নিউ ইয়র্কের গবেষকেরা এই চিপ উদ্ভাবনের সঙ্গে যুক্ত ছিলেন।
গবেষকেরা বলছেন, এখনকার পিসি ও অন্যান্য যন্ত্রে ব্যবহূত চিপগুলোতে ১৪ থেকে ২১ ন্যানোমিটারের মাইক্রোপ্রসেসর ব্যবহৃত হয়। নতুন প্রযুক্তিতে বর্তমান চিপগুলোর চেয়ে ৫০ শতাংশ শক্তিশালী হবে আইবিএমের এই চিপটি।
গবেষক মাইকেল লেইহার বলেন, পুরো সেমিকন্ডাক্টর শিল্পে প্রথমবারের মতো সাত ন্যানোমিটার নোড ট্রানজিস্টর তৈরিতে সক্ষমতা অর্জন করাটা গুরুত্বপূর্ণ পদক্ষেপ।
এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.