গোবর, গোমূত্র গবেষণার জন্য সম্মানসূচক ডি-লিট

0

আন্তর্জাতিক ডেস্ক::গোবর এবং গোমূত্র-অর্থনীতি নিয়ে কাজ করে সম্মানসূচক ডি-লিট পদবী পেতে চলেছেন ভারতের কট্টর হিন্দুবাদী সংগঠন আরএসএস-এর প্রধান মোহন ভাগবত। নাগপুরের মহারাষ্ট্র অ্যানিমাল অ্যান্ড ফিশারি সায়েন্স ইউনিভার্সিটি বৃহস্পতিবার তাকে এই সম্মান দেবে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানানো হয়, গোশালা স্থাপন ও তার অর্থকরী দিকটি নিয়ে কাজকর্মে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন আরএসএস প্রধান। নাগপুরের পশুচিকিৎসা কলেজের স্নাতক ভাগবতের কাজের বিষয়টি হল— শুধুমাত্র দুধ নয়, গরুর অন্যান্য বর্জ্য পদার্থের উপরেই মূল অর্থনৈতিক ভিত পোক্ত হয় গোশালাগুলোর। এ নিয়ে একাধিক বইও রয়েছে তার।

আরএসএস প্রধান যেমন গোবর ও গোমূত্রের সামাজিক এবং অর্থনৈতিক মূল্য নিরূপণ করেছেন, তেমনই সবিস্তার বর্ণনা করেছেন মানবশরীরে গোমূত্রের নানাবিধ উপকারিতা। পরিমিত গো-মূত্র সেবন বলবর্ধক, জানিয়ে এর কারণ-সহ উল্লেখ রয়েছে তার কাজে। বলা হয়েছে, গোমূত্র সেবনে রক্ত পরিশুদ্ধ হয়, কমে কিডনি-জনিত সমস্যা এবং বাতের ব্যথাও। এ প্রসঙ্গে পতঞ্জলির গোমূত্র ট্যাবলেটের অর্থকরী দিকটিও উল্লেখ করেছেন ভাগবত।

ডি-লিটের জন্য বিশ্ববিদ্যালয়ের কাছে ভাগবতের নাম প্রস্তাব করে মহারাষ্ট্রেরই একটি সংস্থা। রাজনৈতিক শিবিরের অবশ্য বক্তব্য, এই সম্মানের নেপথ্যে আরএসএস-কে খুশি করার কৌশলও রয়েছে বিজেপি শীর্ষ নেতৃত্ব তথা নরেন্দ্র মোদির।

বিরোধীদের একাংশ কটাক্ষ করে বলেন, বারাণসীতে ভোটের আগে ‘গোমাতা আবেগ’ উস্কে দিতে চেয়েছেন মোদি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.