আহমদ ছফা সাহিত্য পুরস্কার ২০১৬ সম্পন্ন

0

নিজস্ব প্রতিনিধি :  শুদ্ধ বানান চর্চা (শুবাচ) চট্টগ্রাম বিভাগ এবং চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের উদ্যোগে সাহিত্যিক আহমদ ছফা সাহিত্য পুরস্কার ২০১৬ প্রদান উপলক্ষে এক আলোচনা সভা, ইতিহাসবিদ ড. মো: আমিনের লিখিত বই নিয়ে একক দিনব্যাপী বইমেলা, সাংস্কৃতিক এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান শুবাচ’র কেন্দ্রীয় সভাপতি বিশিষ্ট ইতিহাসবিদ, ভাষা বিজ্ঞানী ও ব্যাকরণবিদ প্রফেসর ড. মো: আমিনের সভাপতিত্বে শুক্রবার(১০ মার্চ) বিকেল ৫ টায় নগরীর স্টুডিও থিয়েটার মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপাচার্য বিশিষ্ট সমাজবিজ্ঞানী প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের সভাপতি সোহেল মো: ফখরুদ্দিনের পরিচালনায় এতে স্মারক বক্তা হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএস আর্মি জেনারেল অব: প্রফেসর ড. ইলিয়স দ্যামি, ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. সেকান্দর হায়াত খান, জাপানের অনারারি কনসুলাল নুরুল ইসলাম, চট্টগ্রাম সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মো: আবুল হাসান, সংবর্ধিত অতিথি হিসেবে আহমদ ছফা সাহিত্য পুরস্কার ২০১৬ গ্রহণ করেন প্রখ্যাত শিক্ষাবিদ অধ্যাপক ড. হায়াৎ মাহমুদ, প্রাবন্ধিক ও গবেষক মোরশেদ শফিউল হাসান, কথাসাহিত্যিক জাকির তালুকদার, গবেষক সুদীপ্ত হান্নান।

এছাড়া সাহিত্যিক আহমদ ছফা শিশু-কিশোর উদ্দীপনা পুরস্কার লাভ করেন মিনহা সিদ্দিকা। শুভেচ্ছা বক্তব্য রাখেন সাংবাদিক বালাগাত উল্লাহ, রাজনীতিবিদ স.ম. আবদুস সামাদ, অধ্যাপক শিব প্রসাদ, মোস্তাক আহমদ ভাসানী, আবদুস সাত্তার, অধ্যক্ষ ইউনুছ কুতুবী, কবিয়াল নুরুল হুদা, শাহ্ নেওয়াজ আলী মির্জা, অমর দত্ত, আসিফ ইকবাল, সোহেল তাজ, মো: নুরুল আলম, এ.কে.এম. আবু ইউসুফ, মো: আলমগীর প্রমুখ।

সভায় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, আহমদ ছফা আজীবন নিজের বিবেকের কাছে পরিষ্কার থেকে দেশবাসীর কল্যাণে মত প্রকাশ করেছেন। তিনি বুদ্ধিজীবিদের আত্ম বিক্রয়ের কঠোর সমালোচনা করেছেন। ঢাকা কেন্দ্রিক জাতীয় সংস্কৃতিতে তিনি একটি অতুল রেনেসাঁস কামনা করেছেন। তাঁর উপন্যাস, ছোট গল্প ও কবিতার মধ্যেও রয়েছে সমাজ সচেতন, জাতীয় পরিচয়। তাঁর লেখার মধ্যে ছিল এক সমৃদ্ধ, সুন্দর নতুন বাংলাদেশের স্বপ্ন।

জীবদ্দশায় আহমদ ছফা তাঁর প্রতা বিরোধী নির্মহ আচরণ ও অকপট দৃষ্টি ভঙ্গির জন্য বিশেষ মহলে আলোচিত ছিলেন। সাহিত্যিক আহমদ ছফা তাঁর লেখনীতে জীবনবোধের নানা বিষয়ে নিজের অভিজ্ঞতার আলোকে জীবনের কাহিনী তুলে ধরেছেন। ব্যক্তিগত জীবনে সাহিত্যিক আহমদ ছফা কঠোর দারিদ্র্যতার মধ্যে থেকেও লেখা-লেখীর চর্চার থেকে বিরত হননি। তিনি প্রতিটি বিষয়ে সক্রিয় নিজের অবস্থান থেকে প্রতিষ্ঠা করার জন্য নিজেই যুক্তি হয়ে অকাট্য যুক্তি তুলে ধরতে পারতেন ইতিহাস ঐতিহ্যের ধারাবাহিকতায়।

আহমদ ছফা সাহিত্য পুরস্কার ২০১৬ পুরস্কার প্রাপ্তদের প্রত্যেককে সম্মাননা সনদ, ক্রেস্ট, উত্তরীয় এবং নগদ ১০ হাজার টাকা সম্মানী প্রদান করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.