‘ই-লার্নিং প্লাটফর্ম ফর মাইগ্রেন্ট ওয়ার্কার’স সময়োপযোগী পদক্ষেপ: প্রবাসীকল্যাণমন্ত্রী

0

নিজস্ব প্রতিবেদক::প্রবাসীকল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, দক্ষ কর্মী তৈরী এবং বিদেশে প্রেরণের ক্ষেত্রে ই-লার্নিং প্লাটফর্ম ফর মাইগ্রেন্ট ওয়ার্কার’স কোর্সটি একটি সময়োপযোগী পদক্ষেপ।

বুধবার (২৯ মার্চ) ১০টায় কাকরাইলস্থ জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষন ব্যুরো (বিএমইটি)-র সম্মেলন কক্ষে “ই-লার্নিং প্লাটফর্ম ফর মাইগ্রেন্ট ওয়ার্কার’স কোর্স এবং ই-ইনোভেশন কার্যক্রম” এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার রুপকল্প “ডিজিটাল বাংলাদেশ” ও “রূপকল্প-২০২১” বাস্তবায়নে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর ই-লার্নিং প্লাটফর্ম ফর মাইগ্রেন্ট ওয়ার্কার এবং ই-ইনোভেশন সাধারণ মানুষের প্রত্যাশা পূরণ এবং দেশ গড়ার মহান যাত্রাপথে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমার দৃঢ় বিশ্বাস। প্রশিক্ষণের ক্ষেত্রে বিএমইটি’র আজকের এ কার্যক্রম বিদেশে অধিক হারে দক্ষ কর্মী প্রেরণে সহায়ক হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মাহপরিচালক মোঃ সেলিম রেজার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম শামছুন নাহার ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক ও এটুআই প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) কবির বিন আনোয়ার। বিশেষ অতিথির বক্তবে এটুআই প্রকল্পের পরিচালক কবির বিন আনোয়ার বলেন, যে সকল দেশে অধিক হারে কর্মী গমন করছে সেখানে আমাদের ইউনিয়ন ডিজিটাল সার্ভিস সেন্টারের আদলে এটুআই প্রকল্পের মাধ্যমে ফরেন ডিজিটাল সার্ভিস সেন্টার স্থাপনের পরিকল্পনা রয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর কার্যক্রম, সাফল্য ও অগ্রগতি সম্পর্কে বিএমইটি’র মহাপরিচালক মোঃ সেলিম রেজা একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন।

উল্লেখ্য , ই-লার্নিং প্লাটফর্ম ফর মাইগ্রেন্ট ওয়ার্কার’স কোর্সটি চালু হওয়াতে এখন থেকে বিদেশে গমন ইচ্ছুক গৃহকর্মীদের প্রশিক্ষণ এক মাসের পরিবর্তে দুই সপ্তাহে করা সম্ভব হবে। পর্যায়ক্রমে বিএমইটি’র প্রশিক্ষণের ক্ষেত্রে সকল ট্রেডে এ ধরণের ই-লার্নিং প্লাটর্ফম চালু করা হবে। এটুআই প্রকল্প এর সহযোগিতায় “ই-লার্নিং প্লাটফর্ম ফর মাইগ্রেন্ট ওয়ার্কার’স কোর্স” কোর্সটি চালু করা হয়।

এছাড়া অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এর মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, এনডিসি, বাংলাদেশ ওভারসীজ এমপ্লয়মেন্ট এন্ড সার্ভিসেস লিঃ (বোয়েসেল) এর ব্যবস্থাপনা পরিচালক মরণ কুমার চক্রবর্তী, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ, অতিরিক্ত সচিব মোঃ আজহারুল হক, যুগ্মসচিব ও মন্ত্রীর একান্ত সচিব মুঃ মোহসিন চৌধুরী এবং মন্ত্রণালয় ও দপ্তর সংস্থার উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দসহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.