পটিয়ায় বানরের আক্রমণে দুই শিক্ষার্থী আহত

0

সুজিত দত্ত, পটিয়া প্রতিনিধি::চট্টগ্রামের পটিয়ায় বানরের আক্রমনে দুই স্কুল শিক্ষার্থী আহত হওয়ার খবর পাওয়া গেছে।

রোববার (৯ এপ্রিল) সকালে উপজেলার হাঈদগাও উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।

আহতরা হলেন, বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেনীর ছাত্র শাফায়াত হোসেন ও একই শ্রেণীর জান্নাতুল ফেরদৌস। আহত শিক্ষার্থীদের পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হয়।
জানা যায়, পটিয়া উপজেলার হাঈদগাও উচ্চ বিদ্যালয়টি পাহাড়ী এলাকার পার্শ্ববর্তী এলাকায় অবস্থিত।

গত ৩-৪ বছর ধরে পাহাড় থেকে নেমে এসে উক্ত বানর প্রতিনিয়ত স্কুল এলাকায় অবস্থান করে আসছিল। তবে গত ২০ দিন ধরে স্কুল চলাকালীন সময়ে বিদ্যালয়ে অবস্থান করে। এসময় শিক্ষার্থীদের হামলা চালিয়ে চালায়। ফলে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক বিরাজ করে আসছিল। এছাড়া বানরের কারনে ক্লাসে পাঠদান বিঘ্নিত হচ্ছে।

রোববার সকাল ১১ টায় বানরটি প্রতিদিনের ন্যায় ৬ষ্ঠ শ্রেনীর ক্লাস চলাকালীন সময়ে ক্লাসে ঢুকে পড়ে। শিক্ষার্থীরা হৈ হুল্লোড় শুরু করলে পুরো বিদ্যালয়ে আতঙ্ক ছড়িয়ে পরে। এসময় বানরের হামলায় স্কুলের ৬ষ্ঠ শ্রেনীর ছাত্র শাফায়াত হোসেন ও জান্নাতুল ফেরদৌস আহত হয়। পরে তাদেরকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হয়। এদিকে এলাকবাসী জানিয়েছেন, বানরটি দীর্ঘ তিন চার বছর আশপাশের বাড়ীতে ঢুকে বিভিন্ন ধরনে অত্যাচার চালিয়ে আসছিল। কারও মোবাইল মোবাইল আর কারও খাদ্য সামগ্রী, রান্নাকার ভাত তরকারী নিয়ে যায়। এলাকাবাসী অতিষ্ঠ হয়ে উপজেলা প্রশাসন ও বন কর্মকর্তাতে অবহিত করেও কোন লাভ হয় নি।

এ ব্যাপারে হাঈদগাও উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক শ্যামল দে জানান, ‘বানরটি গত ১৫ দিন ধরে বিদ্যালয়ে অবস্থান করে আসছিল। শুধু দুইজন শিক্ষার্থী নয় প্রায়সময় বানের হামলায় এ পর্যন্ত প্রায় ১২ জন স্কুল শিক্ষার্থী হামলার শিকার হয়েছে। এছাড়া বিদ্যালয়ে পাঠদানে বিঘ্নিত ঘটছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন জানান, ‘ আহত হওয়ার খবরটি নিশ্চিত হয়েছি। বানরটি যেহেতু বন্যপ্রানী তার জন্য আগে তাকে নিয়ন্ত্রন করার চেষ্টা করা হচ্ছে’।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.