দুর্নীতি কেলেঙ্কারি জিজ্ঞাসাবাদে ব্লাটার

0

খেলাধুলা : ২০১৮ সালে রাশিয়া এবং ২০২২ সালে কাতারকে বিশ্বকাপ আয়োজক দেশ হিসেবে মনোনীত করেন সাবেক ফিফা সভাপতি সেপ ব্লাটার। পরে ফ্রান্সের চাপে এ সিদ্ধান্ত নিতে বাধ্য হন বলে জানান তিনি। এ নিয়ে জল ঘোলা হয়েছে অনেক। চলছে একাধিক তদন্ত। তদন্তে নেমেছে ফ্রান্সও। এর অংশ হিসেবে সাক্ষ্য নেয়ার জন্য সেপ ব্লাটারকে ডেকে পাঠিয়েছে ফ্রান্স কর্তৃপক্ষ।

তদন্ত শুরু করে ফ্রান্স আর্থিক কমিটি। দুর্নীতি ও অনিয়ম করেই ব্লাটার কাতার ও রাশিয়াকে বিশ্বকাপ আয়োজক দেশ হিসেবে মনোনীত করেন। একরকম এটি ধরে নিয়েই তদন্তে আগাচ্ছে তারা। এতে সহায়তা করছে সুইজারল্যান্ড ও আমেরিকা।

২০২২ সালে কাতারে হবে বিশ্বকাপ। তবে এখনো দেশটি এর প্রস্তুতি সারতে পারেনি। সেখানে ফুটবল ঐতিহ্যও নেই। নেই ফুটবল অবকাঠামোও। তারপরও কেনো তাদের ফুটবল বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দেয়া হলো-মূলত তদন্তে সেটিই খতিয়ে দেখা হচ্ছে।

দুর্নীতি ও অনিয়ম করে ২০১৮ সালে রাশিয়া এবং ২০২২ সালে কাতারকে বিশ্বকাপ আয়োজক দেশ করার অভিযোগে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার বেশ ক’জন ঊর্ধ্বতন কর্মকর্তাকে আটক করেন সুইস পুলিশ। এ দুর্নীতির সঙ্গে ফিফা প্রধান ব্লাটারও যুক্ত ছিলেন বলে অভিযোগ ওঠে। পরে এ অভিযোগের দায় নিয়ে প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়ান তিনি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.