শ্রমিকের নয়, উন্নয়ন হয়েছে গুটি কয়েক ব্যক্তির

0

সিটিনিউজ ডেস্ক:: শ্রমিক নয়, গুটি কয়েক ব্যক্তির উন্নয়ন হয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নেতারা। তারা বলছেন, একাত্তরের যুদ্ধে বৃত্তবানদের চেয়ে শ্রমিকরাই বেশি অংশ নিয়েছিল। পাকিস্তান আমলে শ্রমিকরা যে বেতন পেতেন তা দিয়ে ৫-৬ মণ চাল পেত। কিন্তু বর্তমানে যে বেতন পায় তা দিয়ে ১ থেকে দেড় মণ চালও পাওয়া যায় না।

সোমবার মহান মে দিবস উপলক্ষে জাতীয় শহীদ মিনারে আয়োজিত এক শ্রমিক সমাবেশে বাংলাদেশ শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নেতারা এসব কথা বলেন।

সমাবেশে অংশ নিয়ে ট্যানারি শ্রমিক ইউনিয়ন কেন্দ্রের সভাপতি আবুল কালাম আজাদ বলেন, আদমজি জুট মিল থেকে আমরা পাকিস্তানিদের বিতাড়িত করেছি। অথচ তাদের সময়ে ওই আদমজি জুট মিলে শ্রমিকদের জন্য বাসস্থান, হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান করা হয়েছে। কিন্তু সাভারের হেমায়েতপুরে ট্যানারিতে শ্রমিকদের সেইসব ব্যবস্থা নেই।

ট্যানারি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল মালেক বলেন, একটি অাধুনিক শিল্প নগরী গড়া হবে অথচ সেখানে শ্রমিকদের জন্য কোনো ব্যবস্থা রাখা হয়নি। তাদের বাসস্থন, চিকিৎসার কোনো ব্যবস্থা রাখা হয়নি।

বাংলাদেশ শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি শহীদুল্লাহ চৌধুরী বলেন, আজ যে দেশে হাজার কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়, সে দেশে শ্রমিকদের কোনো উন্নতি নেই। অথচ সরকার বলছে, তারা নাকি শ্রমিকবান্ধব সরকার। এ জন্য সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।

এর আগে শ্রমিক নেত্রী সাহিদা পারভীন সিতা সমাবেশে শ্রমিকদের জন্য ১০ দফা ঘোষণাপত্র পাঠ করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.