উখিয়ার ৩ শতাধিক পরিবার পানিবন্ধি

0

শহিদুল ইসলাম, উখিয়া কক্সবাজার : উখিয়ার উপকূলীয় জনপদ সোনার পাড়াস্থ ডেইল পাড়া গ্রামে দীর্ঘ দিনের পানি চলাচলের পথ বন্ধ করে অবৈধ ভাবে দেয়াল নির্মান করেছে স্থানীয় প্রভাবশালী ব্যক্তি। অপরিকল্পিত ভাবে ক্ষমতার দাপট দেখিয়ে রাতারাতি পানি নিস্কাসনের রাস্তা বন্ধ করে দেওয়ায় বিস্তৃর্ন এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। পানিবন্ধি অবস্থায় পবিত্র রমজান মাসে মানবেতর দিন কাটাতে হচ্ছে স্থানীয় প্রায় ৩শতাধিক পরিবারকে। এ ঘটনা নিয়ে এলাকায় দু পক্ষের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

সরেজমিন ঘটনাস্থল জালিয়াপালং ইউনিয়নের সোনার পাড়াস্থ ডেইল পাড়া ঘুরে পানিবন্ধি ক্ষতিগ্রস্ত কয়েকটি পরিবারের সাথে কথা বলে জানা যায়, বর্ষায় পাহাড়ি ঢল ও বৃষ্টির পানি নিস্কাসনের এক মাত্র পথটি স্থানীয় প্রভাবশালী মৃত আবুল হোসনের ছেলে নুর হোসেন ও সৌদি প্রবাসী মাবিয়া বেগম কোন কিছুর তোয়াক্কা না করে রাততারাতি দেয়াল নির্মান করায় বিস্তৃর্ন এলাকা জলমগ্ন হয়ে পড়ে। ক্ষতিগ্রস্ত পানিবন্ধি পরিবার গোলজার বেগম, আরফাত উল্লাহ, ইউছুপ নুর ও আবুল মঞ্জুর সহ একাধিক লোকজন জানান, পানি চলাচলের রাস্তা দখল করে দেয়াল নির্মানের ফলে এলাকা জলমগ্ন হয়ে তাদের বসতবাড়ীতে পানি ঢুকেছে।

ফলে পবিত্র রমজান মাসে সেহেরী, ইফতার করতে তাদেরকে অনেক কষ্ট হচ্ছে। হঠাৎ করে বিস্তৃর্ন এলাকা জলমগ্ন হলে অনেকেই বসত বাড়ীতে ঘুমাতে পারছেনা। বলতে গেলে প্রায় ৩ শতাধিক পরিবার আশ্রয়হীন অবস্থায় মানবেতর দিন কাটাতে বাধ্য হচ্ছে। স্থানীয় ইউপি সদস্য আবুল কালাম এ ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, তারা কারো কথা না শুনে একগুয়ামি মনোভাব ও প্রভাব বিস্তার করে পানি চলাচলের পথ বন্ধ করেছে। জালিয়াপালং ইউপি চেয়ারম্যান নুরুল আমিন চৌধুরী জানান, তিনি এ ধরনের একটি অভিযোগ শুনেছেন। ক্ষতিগ্রস্ত পরিবারদের দাবী অবিলম্বে উক্ত দেয়াল অপসারন করা না হলে তারা বিষয়টি স্থানীয় প্রশাসনকে অভিহিত করবেন। এ ব্যাপারে কথা বলার জন্য অভিযুক্ত নুর হোসেন ও সৌদি প্রবাসী মাবিয়া মুঠোফোনে বেশ কয়েকবার যোগাযোগ করেও তাদের পাওয়া যায়নি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.