বিএনপির গঠনতন্ত্র সংশোধনের চেষ্টা ‘ওয়ান ম্যান – ওয়ান পোস্ট’

0

গোলাম সরওয়ার  :   বিএনপির গঠনতন্ত্র সংশোধনের মাধ্যমে সাংগঠনিকভাবে দলকে শক্তিশালী করার চেষ্টা চলছে । সাংগঠনিক অবস্থা শক্তিশালী করার নানা পদক্ষেপ বারবার ব্যর্থ হয়েছে । প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের আদর্শ থেকে দলের বিচ্যুতি ঘটেছে বলেও অনেকে সমালোচনা করছেন। খোদ বিএনপির মধ্য থেকেও এমন সমালোচনা আসছে। এই পরিস্থিতি থেকে উত্তরণে এবার গঠনতন্ত্রে পরিবর্তন আনার চিন্তাভাবনা করছে দলটি।

গঠনতন্ত্র সংশোধনে ‘ওয়ান ম্যান – ওয়ান পোস্ট’ নীতির ক্ষেত্রে ক্ষেত্রে দলের সব পর্যায়ে ইতিবাচক মনোভাব রয়েছে। এ নীতি যুক্ত করলে আগামীতে বিএনপিতে একজন নেতার একাধিক কমিটিতে থাকার সুযোগ থাকবে না। বর্তমানে স্থায়ী কমিটির এমন অনেক সদস্য রয়েছেন যারা নিজ জেলা বা মহানগর কমিটিতে রয়েছেন। যেমন: বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর; তিনি কৃষক দলের ভারপ্রাপ্ত সভাপতি এবং ঠাকুরগাঁও জেলা বিএনপির সভাপতি। মির্জা আব্বাস ঢাকা মহানগরের আহ্বায়ক পদে রয়েছেন। কৃষি বিষয়ক সম্পাদক শামসুজ্জোহাও চান কৃষক দলের শীর্ষ নেতৃত্বে আসতে।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টাদের মধ্যেও এমন অনেকে আছেন। এর মধ্যে শামসুজ্জামান দুদু কৃষক দলের সাধারণ সম্পাদক।

শীর্ষ নেতাদের একাধিক পদ আঁকড়ে থাকার সংস্কৃতি নেতৃত্ব বিকাশের অন্তরায় বলে মনে করে নেতাকর্মীরা। তারা চাইছেন, এক নেতা একটি পদেই থাকুন। আর জিয়াউর রহমানের সময়ে এক নেতা কখনোই একাধিক পদে ছিলেন না।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদে অনেকে নিস্ক্রিয়। তারা নির্বাহী কমিটিতে যাতে ভূমিকা রাখতে পারে গঠনতন্ত্র সংশোধনের সময় সেদিকেও নজর রাখছেন কাউন্সিলররা। উপদেষ্টা পরিষদে বিভিন্ন পেশাজীবী বিশেষজ্ঞদের প্রাধান্য দেয়ার কথাও শোনা যাচ্ছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.