হুথি বিদ্রোহীরা বিরতি লঙ্ঘন করে ইয়েমেনের উপর হামলা চালিয়েছে

0

সিটিনিউজবিডি :   হুথি বিদ্রোহীরা সৌদি আরবের নেতৃত্বাধীন উপসাগরীয় আরব জোট ইয়েমেন যুদ্ধে ‘মানবিক কারণে’ পাঁচ দিনের বিরতি ঘোষণা করলেও প্রথম দিনেই তা লঙ্ঘন করে হামলা চালিয়েছে ।

রোববার (২৬ জুলাই) স্থানীয় সময় রাত ১১টা ৫৯ মিনিট থেকে কার্যকর হওয়া চুক্তি লঙ্ঘন করে সোমবার (২৭ জুলাই) ভোরে দেশের দক্ষিণাঞ্চলের তায়েজ প্রদেশে এ হামলা চালানো হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিদ্রোহীরা প্রদেশের জেবেল সবরের আবাসিক এলাকা লক্ষ্য করে মর্টারের গোলা নিক্ষেপ করে। এতে অনেক বাড়িঘর বিধ্বস্ত হয়ে যায়। তবে হামলায় ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর তৎক্ষণাৎ জানা যায়নি।

ওই আবাসিক এলাকা সরকারি বাহিনী সংশ্লিষ্ট ভেবে বিদ্রোহীরা এ হামলা চালিয়েছে বলেও জানানো হচ্ছে।

মানবিক কারণে অর্থাৎ যুদ্ধবিধ্বস্ত দেশটিতে খাদ্য সহায়তা পৌঁছানোর সুযোগ দিতে উপসাগরীয় আরব জোট রোববার থেকে বিরতি ঘোষণা করলেও তা লঙ্ঘনে কোনো ধরনের চেষ্টা করলে মোক্ষম জবাব দেওয়া হবে বলে জানিয়ে দেয়।

এ বিষয়ে হুথিদের ‘বিপ্লবী বাহিনীর শীর্ষ কমিটি’র স্বঘোষিত প্রেসিডেন্ট মোহাম্মদ আলী আল-হুথি একটি সংবাদ সংস্থাকে বলেন, বিরতির বিষয়ে আমাদের সঙ্গে জাতিসংঘ কোনো আলোচনা করেনি।

এ কারণে বিরতির বিষয়ে ইতিবাচক বা নেতিবাচক কোনো মন্তব্যও করেননি হুতি বিদ্রোহীদের এ প্রধান নেতা।

আরব জোটে বিরতি ঘোষণার খবরে জাতিসংঘ মহাসচিব বান কি-মুন উভয়পক্ষকে ইয়েমেনি জনগণের জন্য হলেও তা মেনে চলার আহ্বান জানিয়েছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.