চট্টগ্রাম ওয়াসার দায়িত্বহীনতার কারণে জনদুর্ভোগ

0

গোলাম সরওয়ার :: সড়কে পাইপ লাইন বসানোতে কোন নিয়ম মানছে না চট্টগ্রাম ওয়াসা কর্তৃপক্ষ । দীর্ঘদিন ধরে কাপ্তাই সড়কে পানির পাইপ লাইন বসানোর কাজ করছে চট্টগ্রাম ওয়াসা । কাপ্তাই সড়কে বড় বড় গর্ত করে ওয়াসা সংস্কার কাজ না করায় চট্টগ্রাম ওয়াসার দায়িত্বহীনতার কারণে চরম দুর্ভোগে রয়েছে কাপ্তাই, রাঙ্গুনিয়া ও রাউজানের অনেক। এ ব্যাপারে ক্ষোভ প্রকাশ করে বলেছেন রাঙ্গুনিয়া উপজেলা চেয়ারম্যান আলী শাহ ।

আজ রোববার (৯ জুলাই) সকাল ১০ টায় জেলা প্রশাসন সম্মেলন কক্ষে জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভায় তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, বন্যার্তদের সাহায্য করতে গিয়ে অনেক গাড়ী বিকল হয়ে যায় সে সাথে সেসব সংস্থাদের দুর্ভোগ পোহাতে হয় । যাত্রীদের দুর্ভোগের পাশাপাশি অনেক গাড়ী নষ্ট হয়েছে এবং যাতায়াত অবস্থা খুব খারাপ থাকার কারনে জরুরী কাজ সময়মত সম্পাদন করা যায় না ।

রাঙ্গুনিয়া উপজেলা চেয়ারম্যান আলী শাহ। ছবি-মো: হানিফ

এদিকে সভায় উপস্থিত সড়ক ও জনপদ বিভাগের কর্মকর্তা বলেন, কাপ্তাই সড়কে ওয়াসার পাইপ লাইন বসানোর জন্য ২২ কি: মি: সড়ক কাটার চুক্তি হয়েছে এবং সড়কের এক পাশে জনদুর্ভোগ লাগবে যানবাহন যাতায়াতের জন্য ব্যবস্থা রাখতে হবে নির্দেশ রয়েছে ।  কিন্তু অনেকবার বলা শর্তেও ওয়াসার সাথে সড়ক বিভাগের যে চুক্তি হয়েছে তা মানছে না ওয়াসা কর্তৃপক্ষ । চট্টগ্রাম  ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ কে এম ফজলুল্লাহর সমালােচনা করে রাঙ্গুনিয়া উপজেলা চেয়ারম্যান আলী শাহ বলেন, চট্টগ্রাম ওয়াসার এমডি  একজন থাকলেই হবে, আ.লীগ সরকারকে আর উন্নয়ন দেখতে হবে না। এ ব্যাপারে উপজেলা চেয়ারম্যানকে জেলা প্রশাসক চট্টগ্রাম  ওয়াসা কর্তৃপক্ষের সাথে আলোচনা করে দ্রুত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।

চট্টগ্রাম জেলা প্রশাসক জিল্লুর রহমান চৌধুরী সভাপতিত্বে জেলা আইন শৃঙ্খলা কমিটির সভা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

সভাপতির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, বিগত কয়েকদিনের ভারী বর্ষণে পাহাড় ধসে চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম ও রাঙামাটিতে শতাধিক মানুষ প্রাণ হারায়। এছাড়া নগরীর প্রধান সড়কগুলো জলাবদ্ধতার সৃষ্টি হয়। এ সমস্যা জেলা প্রশাসন ও সিটি কর্পোরেশনের পক্ষে এককভাবে সমাধান করা সম্ভব নয়। এজন্য সবার সহযোগিতা প্রয়োজন।

নগরীর যানজট নিরসেনর কথা তুলে ধরে তিনি বলেন, গুরুত্বপূর্ণ পয়েন্টে বাস টার্মিনাল করার পরিকল্পনা রয়েছে যাতে যানজট দেখা না দেয়। সোমবার (১০জুলাই) পাহাড় ব্যবস্থাপনা কমিটির সভা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে অনুষ্ঠিত হবে। এ জাতীয় সভায় ঢাকা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি অংশ নিবেন। পাহাড়ের পাদদেশে এলাকায় কোন অবস্থাতেই বসবাস করতে দেয়া যাবে না।

হিজড়া ও ভিক্ষুক পুনর্বাসন বিষয়ে জেলা প্রশাসক বলেন, হিজড়াদের জন্য সরকারিভাবে প্রশিক্ষণ ও পুনর্বাসনের ব্যবস্থা রয়েছে। সেখানে চলাফেরা ও বিনোদনসহ সব ধরণের সুবিধা থাকবে। ইতোমধ্যে ২০ জন ভিক্ষুককে পুনর্বাসন দেয়া হয়েছে, আরো ৫০ জনের পুনর্বাসনের পরিকল্পনা রয়েছে। প্রত্যেক ভিক্ষুকের ছবিসহ ডাটাবেস তৈরি করতে হবে। চট্টগ্রামকে বিশ্বমানের বাণিজ্যিক নগরী হিসেবে গড়ে তুলতে সকলের সহযোগিতা চান ও রাজনৈতিক প্রভাবমুক্ত রাখার আহ্বান জানান।

আইন-শৃঙ্খলা সভায় চট্টগ্রাম সিভিল সার্জন ডা. মো. আজিজুর রহমান সিদ্দিকী, পুলিশ সুপার নূরে আলম মিনা, অতিরিক্ত জেলা প্রশাসক মমিনুর রশিদ, উপজেলা চেয়ারম্যান চন্দনাইশ মো. আব্দুল জব্বার, উপজেলা চেয়ারম্যান আনোয়ারা মো. তৌহিদুল হক চৌধুরী, উপজেলা চেয়ারম্যান রাঙ্গুনিয়া মো. আলী শাহাসহ জেলা ঊধ্বর্তন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.