চন্দনাইশ আমরা হাসপাতালে বিএনপি’র কর্মীসভা : উদ্বিগ্ন এলাকাবাসী

0

নিজস্ব সংবাদদাতা,চন্দনাইশ :  চন্দনাইশ উপজেলার বরকল আমরা কমিউনিটি হাসপাতালে চিকিৎসা সেবার অন্তরালে চলছে বিএনপি’র রাজনৈতিক সভা-সমাবেশ। বরকলে জনগণের সেবা দৌঁরগোড়ায় পৌছে দিতে ১৯৮৭ সালে ‘আমরা কমিউনিটি ক্লিনিক’ স্থাপন করা হয়। পরবর্তীতে ২০০০ সালে ২৪ শয্যা বিশিষ্ট এ হাসপাতালে গাইনী, শিশু, লেবার রুম, প্যাথলজিসহ বিভিন্ন বিভাগ খোলা হয়। বিদেশী সাহায্য-সহযোগিতায় হাসপাতালটি এ জনপদে একটি স্বাস্থ্যসেবার অন্যতম প্রতিষ্ঠান হিসেবে পরিচিতি লাভ করে। বিশেষজ্ঞ ডাক্তার প্রফেসর ডা. মহসিন জিল্লুর করিমসহ তার পরিবারের সদস্যগণ ছাড়া এলাকার স্থানীয় কোন লোকজন অনুষ্ঠিত সভায় অংশগ্রহন করেনি বলে জানিয়েছেন স্থানীয়রা।

বর্তমানে আ’লীগ সরকার ক্ষমতায় থাকলেও এ কমিউনিটি হাসপাতালে স্থানীয় সাংসদ, উপজেলা চেয়ারম্যান, স্থানীয় ইউপি চেয়ারম্যান বা কোন সরকারি কর্মকর্তাকে হাসপাতালের কোন কার্যক্রমে অংশগ্রহণ করতে দেখা যায়নি। সে সাথে এ সকল ব্যক্তি বা প্রতিষ্ঠানের পক্ষ থেকে কোন রকম তদারকিও চোখে পড়েনি। স্থানীয়দের অভিযোগ-বছরধরে ডা. মহসিন বিএনপি’র রাজনীতিতে সক্রিয়ভাবে জড়িয়ে পড়ার কারণে চিকিৎসা সেবার অন্তরালে এ কমিউনিটি হাসপাতালের বাউন্ডারীর ভিতরে চালিয়ে যাচ্ছেন রাজনৈতিক কর্মকান্ড। এলাকাবাসী জানান, হাসপাতালে যেভাবে রাজনৈতিক সভা সমাবেশ অনুষ্ঠিত হচ্ছে এতে কিছুটা উদ্বিগ্ন রয়েছে ।

প্রায় প্রতিমাসে কোন না কোন ইস্যুতে বিএনপি’র রাজনৈতিক অনুষ্ঠানগুলো এ হাসপাতালে পরিচালিত হয়ে আসছে। তারই ধারাবাহিকতায় গত রমজান মাসে ইফতার মাহফিল, রমজান পরবর্তী গত ৭ জুলাই শুক্রবার বিএনপি ও অঙ্গসংগঠনের উদ্যোগে কর্মীসভা ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিশেষজ্ঞদের মতে কমিউনিটি হাসপাতালের অন্তরালে রাজনৈতিক কর্মকান্ড কতটুকু যৌক্তিক বিষয়টি যথাযথ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ভেবে দেখা দরকার বলে মন্তব্য করেছেন এলাকার সচেতন মহল।

এ ব্যাপারে জানতে চাইলে আমরা কমিউনিটি হাসপাতাল এর প্রধান, কেন্দ্রীয় বিএনপি নেতা প্রফেসর ডা. মহসিন জিল্লুর করিম বলেন, আমরা কমিউনিটি হাসপাতালে কোন রকম বিএনপি’র সভা-সমাবেশ করি না। পার্শ্ববর্তী নিজস্ব ক্রয়কৃত জায়গায় একটি বেড়ার সেড তৈরি করা হয়েছে। সেখানেই সভা-সমাবেশ হয়, হাসপাতালে নয়। তিনি আরও বলেন, হাসপাতালে প্রতিদিন একজন এমবিবিএসসহ ২ জন ডাক্তার, পর্যাপ্ত নার্স, সাপ্তাহিক শিপটিং-এ তিনি নিজে, তাঁরই ছোট বোন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিভাগের প্রধান ডা. তাহমিনা বানুসহ ১০ জনের অধিক বিশেষজ্ঞ ডাক্তার চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। এ হাসপাতালে চন্দনাইশ, আনোয়ারা, পটিয়াসহ বিভিন্ন এলাকার রোগীরা চিকিৎসা নিতে আসে। নামমাত্র ফিতে বিশেষজ্ঞ ডাক্তারেরা চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন।

এ বিষয়ে বরকল ইউপি চেয়ারম্যান হাবিবুর রহমান বলেছেন, যেকোন সেবামূলক প্রতিষ্ঠান যেন কোনভাবে ব্যক্তি কিংবা দলের রোষানলে না পড়ে, সে ধরনের চিন্তাধারা প্রতিটি নাগরিকের থাকা উচিত বলে তিনি মনে করেন। হাসপাতাল একটি সেবামূলক প্রতিষ্ঠান। এটি যেন রাজনৈতিক নেতা-কর্মীদের পদচারণায় সেবা প্রার্থী মানুষের বিড়ম্বনার শিকার না হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.