রাঙামাটি ফিসারী বাঁধে অবৈধ স্থাপনা নির্মাণ

0

সাইফুল উদ্দীন, রাঙামাটি,সিটিনিউজ : রাঙামাটি শহরে প্রধান সড়কের ফিসারী বাঁধ সংলগ্ন রাস্তার ধারে টিনের ঘর নির্মাণ করছে মৎস্য ব্যবসায়িরা।

সরেজমিনে গিয়ে দেখা যায় রাস্তার ধারে ফিসারী বাঁধের উপরে এক চালা বিশিষ্ট টিনের ঘর নির্মাণ কাজ চলছে।

সেখানকার মৎস্য ব্যবসায়ি জহিরুল ইসলাম টুলু জানান, এই টিনের সেটের নিচে শুধু মাত্র মাছের বরফ ভাঙ্গা হবে, তাও কিছু দিনের জন্য।

বিএফডিসির ভিতরে তেমন কোন জায়গা না থাকায় ১০ জন মৎস্য ব্যবসায়ি মসজিদ কমিটি থেকে এই জায়গা ভাড়া নিয়েছে বলে জানান তিনি।

তিনি আরো বলেন, বিএফডিসির ব্যবস্থাপক এই বিষয়ে অবগত আছেন।

ফিসারী জামে মসজিদের সাধারণ সম্পাদক এবং মৎস্য ব্যবসায়ি মো: হারুনুর রশিদও এই ঘর নির্মাণের অংশিদার। তার সাথে এ প্রসঙ্গে কথা বলে তিনি জানান, বিএফডিসি’র ভিতরে জায়গা ভেঙ্গে গেছে

সেখানে এখন পর্যাপ্ত জায়গা নেই মাছ প্যাকিং ও বরফ ভাঙ্গার জন্য। তাই শুধু মাত্র বরফ ভাঙ্গার জন্য রাঙামাটি মৎস্য ব্যবসায়ি সমিতির ৪ জন এবং ক্ষুদ্র মৎস্য ব্যবসায়ি সমিতি ৬ জন মিলে এই টিনের ঘর তৈরি করা হয়েছে।

তিনি আরো বলেন, আমরা এই ঘরটি শুধু মাত্র আগামী দুই-তিন মাস ব্যবহার করবো। এটা অস্থায়ী ভাবে করা হয়েছে। দুই-তিন মাস পরে আবারো ভেঙ্গে ফেলা হবে বলেও জানান তিনি।

রাঙামাটি বিএফডিসি ব্যবস্থাপক কমান্ডার আসাদ্জ্জুামান বলেন, ফিসারী মসজিদ এবং এর সংলগ্ন জায়গাটি আমার অধিনে। সেটা আমি যে কোন কারণে ব্যবহার করতে পারি।

আমার বিএফডিসি এলাকার ভিতরে মাছের বরফ ভাঙ্গার জন্য পর্যাপ্ত জায়গা নেই বলে আমি অস্থায়ী ভাবে টিনের ঘর নির্মাণ করার জন্য মৎস্য ব্যবসায়িদের বলেছি।

এতে করে কোন অসুবিধে হওয়ার কথা নয়। আমার জায়গায় আমি যে কোন প্রয়োজনে যে কোন ভাবে ব্যবহার করতে পারি বলেও মন্তব্য করেন তিনি।

রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান বলেন, আমি ঘটনাটি শুনেছি, রাঙামাটি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে।

উল্লেখ্য গত বেশ কয়েক বছর পূর্বে একই স্থানে অস্থায়ী ভাবে ঘর নির্মাণের কথা বলে ঘর তৈরি করা হলে তা অপসারণে বেশ ভোগান্তি পোহাতে হয় প্রশাসনকে।

এছাড়া অন্য আরেকটি ঘর আজও উচ্ছেদ করা সম্ভব হয় নি ফিসারী বাঁধের থেকে। বাঁধে এমন অবকাঠামো নির্মাণের ফলে ফিসারী বাঁধ ধসে যেতে পারে বলেও আশংঙ্খা করছে অনেকে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.