হিরোশিমা বোমাকাণ্ডের ৭০ বছর

0

আন্তর্জাতিক ডেস্ক : ৬ আগস্ট ১৯৪৫। জাপানের হিরোশিমায় পারমাণবিক বোমা ফাটিয়েছিল যুক্তরাষ্ট্র। সেই বোমাকাণ্ডের ৭০ বছর পূর্ণ হচ্ছে বৃহস্পতিবার।
ইতিহাসের সেই নির্মম দিনটিকে স্মরণ করতে জাপানীরা বিশেষ অনুষ্ঠান পালন করছে।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, হিরোশিমা মেমোরিয়াল পার্কে স্মরণসভায় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শিনজো এ্যাবে। সেখানে ৪০ হাজার মানুষ যোগ দিয়েছিলেন।

এ্যাবে তার বক্তৃতায় বিশ্ববাসীকে ‘পারমাণবিকভাবে নিরস্ত্রীকরণ’-এর আহ্বান জানিয়ে বলেছেন, ‘হিরোশিমা আজ ঘুরে দাঁড়িয়েছে। এ শহর এখন সংস্কৃতি ও সমৃদ্ধির শহর।’

এ্যাবে আরও বলেন, ‘৭০ বছর হয়ে গেল। আমি এখন গুরুত্ব দিয়ে বলতে চাই, বিশ্বে শান্তির খুব প্রয়োজন।’ স্মরণসভার পর মোতোয়াশু নদীতে ভাসানো হয় হাজার হাজার মঙ্গলপ্রদীপ।
হিরোশিমায় বোমা বিস্ফোরণের তিন দিনের মাথায় নাগাসাকিতে আরেকটি বোমা ফাটিয়েছিল মার্কিন বিমান।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের যবনিকা টেনেছিল বলে পারমাণবিক বোমা জোড়াকে একপক্ষ বাহবা দিয়ে থাকেন। কিন্তু এর বিপরীত পিঠে আরেকটি অপ্রিয় সত্য লেখা রয়েছে— শুধু হিরোশিমায় বোমায় অন্তত ১ লাখ ৪০ হাজার মানুষের প্রাণহানি হয়েছিল।

প্রায় ১৮০০ ফুট উপর থেকে বোমাটি ৬ আগস্ট সকাল ৮টা ১০ মিনিটে তেজস্ক্রিয় পদার্থ ইউরেনিয়াম সমৃদ্ধ ‘লিটল বয়’ নামের বোমাটি বিস্ফোরণ করেছিল মার্কিন যুদ্ধবিমান এনোলা গে।

বোমা হামলার দিনই নিহত হয়েছিলেন ৭০ হাজার জন। কয়েক সপ্তাহ ও কয়েক মাস ধরে তেজস্ত্রিয় রশ্মিতে ধুঁকে ধুঁকে মারা গিয়েছিলেন অনেকে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.