ছোট্ট কিছু অভ্যাস চর্চা করে ভালো রাখুন চোখ

0

সিটিনিউজবিডি :  প্রতিদিন সকালে ঘুম ভাঙার পর থেকে রাতে ঘুমাতে যাওয়ার আগ পর্যন্ত চোখের বিরাম নেই। অফিস-আদালত, শিক্ষা প্রতিষ্ঠানে সব কাজই এখন কম্পিউটারে, তাই দিনে ৮ থেকে ১০ ঘণ্টা একাধারে তাকিয়ে থাকতে হয় স্ক্রিনের দিকে।

হাতে থাকা স্মার্ট ফোন, ট্যাব, ই-বুক রিডার, টেলিভিশনও চোখ জোড়াকে ঘুমানোর আগ পর্যন্ত অবসর দেয় না। এই কারণে চোখ জ্বালাপোড়া, চুলকানো, পানিপড়া, ঘুম ঘুম ভাব হওয়া, ঝাপসা দৃষ্টি, একটা জিনিসকে একাধিক দেখাসহ নানা সমস্যা দেখা দিতে পারে। চোখের মতো গুরুত্বপূর্ণ এই অঙ্গকে সুস্থ রাখা আমাদের জন্য খুবই জরুরি। আর তাই- ছোট্ট কিছু অভ্যাসের চর্চা করে নিতে পারেন আপনি।

  • একদৃষ্টিতে বেশিক্ষণ তাকিয়ে থাকলে অনেক সময় চোখ জ্বালা করে ওঠে। এমন হলে দশ থেকে পনেরো সেকেন্ড দুই হাতের তালু একসঙ্গে ঘষতে থাকুন। হাতে উষ্ণতা আসলে চোখের ওপর রাখুন। এভাবে চার থেকে পাঁচবার করলে চোখের ব্যথা অনেকটা দূর হবে।
  • দীর্ঘক্ষণ টিভি বা কম্পিউটারের সামনে তাকিয়ে থাকতে হলে মাঝে মাঝেই চোখের দৃষ্টি ফেলুন। এই অভ্যাস আপনার চোখ ভালো রাখতে সাহায্য করবে।
  • কাজের ফাঁকে দুয়েক ঘণ্টা পরপর বাইরের দিকে বা অন্যদিকে কিছুক্ষণ তাকিয়ে থাকতে পারেন। এতে চোখের সিলিয়ারি মাসল কিছুটা বিশ্রাম পায়।
  • চোখে ব্যথা করলে ডান-বাম, ওপর-নিচে কয়েকবার তাকান। এতে চোখের ব্যায়াম হবে। স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস ধরে রেখে এই ব্যায়াম করলে ভালো উপকার দেবে।
  • প্রতিদিন কাজের সময় দুয়েকবার চোখে স্বাভাবিক ঠাণ্ডার পানি ঝাপটা দিতে পারেন। চোখে কোনো ময়লা পড়লেও ধুয়ে যাবে, চোখ থাকবে নিরাপদ।
এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.