ঘরোয়া পরিবেশে অ্যাসিডিটি থেকে মুক্তির উপায়

0
সিটিনিউজবিডি ::  আজকাল আমাদের একটি বড় সমস্যা হচ্ছে অ্যাসিডিটি।  কম বেশি সবাই এই সমস্যায় ভুগে থাকি। এর ফলে পেটে ব্যথা, গ্যাস, বমিবমি ভাব, মুখে দুর্গন্ধ ইত্যাদি নানা রকম সমস্যা দেখা দেয়।
সাধারণত অনিয়মিত খাদ্যাভ্যাস, অতিরিক্ত দুঃচিন্তা, ব্যায়াম না করা বা বেশি ঝাল খাবার খাওয়ার জন্য অ্যাসিডিটি হতে পারে। এই সমস্যা দূর করতে অনেকেই ডাক্তারের কাছে ছোটেন। তবে ঘরোয়া ভাবেও এই সমস্যা দূর করা যায় কিছু উপায়ের মাধ্যমে।
গরম পানি
রাতে ঘুমানোর আগে ও সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস কুসুম গরম পানি পান করলে অ্যাসিডিটির সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।
ঠাণ্ডা দুধ
পাকস্থলীর গ্যাস্ট্রিক এসিডকে নিয়ন্ত্রণ করে অ্যাসিডিটি থেকে মুক্তি দেয় দুধ। দুধে থাকা ক্যালসিয়াম পাকস্থলীতে অ্যাসিড তৈরিতে বাধা দেয়। তাই এক গ্লাস ঠাণ্ডা দুধ পান করলে মুক্তি পেতে পারেন অ্যাসিডির সমস্যা থেকে।
পুদিনা পাতা
অ্যাসিডিটর সমস্যা দেখা দিলে কয়েকটি পুদিনা পাতা চিবিয়ে খেয়ে ফেলতে পারেন। অথবা পুদিনা পাতার চাও বানিয়ে খেতে পারেন। সাথে চিনির বদলে দিবেন মধু। পুদিনা পাতা নিমিষেই বুক ও পেট জ্বালাপোড়া, পেট ফাঁপা ও বমি ভাব উপশমে সাহায্য করে।
আদা
আদার রস পাকস্থলীর অ্যাসিডিটির প্রশমিত করতে সাহায্য করে। অ্যাসিডিটির সময় এক টুকরো আদা মুখে নিয়ে চুষলে বা এক কাপ জলে কয়েক টুকরো আদা দিয়ে কিছুক্ষন ফুটিয়ে রেখে খেতে পারেন। পরে সময় করে খেয়ে নিতে পারেন মধু দিয়ে।
লবঙ্গ
লবঙ্গতে রয়েছে অ্যাসিডিটি ও গ্যাস দূর করতে পারার ভেষজ গুন। অ্যাসিডিটির সমস্যায় তাই  ২/৩ টি লবঙ্গ মুখে নিয়ে একটু একটু করে চিবিয়ে তার রস খেয়ে নিন। এতে পেটের জ্বালা-পোড়া এবং মুখের দুর্গন্ধ দূর হয়।
তবে এসব শুধু মাত্র ঘরোয়া ভাবে অ্যাসিডিটির সমস্যা দূর করার জন্য ব্যবহূত হয়। কবে কয়েকদিন পরও যদি দেখেন এতে কাজ হচ্ছে না তবে অবশ্যই চিকিৎসকের সাহায্য নিন।
এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.