বাংলাদেশ সফর দিয়ে নতুন পথচলা শুরু স্মিথের

0

সিটিনিউজভিডিঃ  মাইকেল ক্লার্ক যেদিন অবসরের ঘোষণা দেন, সেদিনই মোটামুটি নিশ্চিত হয়ে গিয়েছিল বাংলাদেশ সফরে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেবেন স্টিভেন স্মিথ। বাকি ছিল শুধু আনুষ্ঠানিক ঘোষণা। সেটাও এসে গেল কাল। ক্লার্কের জায়গায় নতুন টেস্ট অধিনায়ক হিসেবে অনুমিতভাবেই স্মিথের নাম ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। ২০১১ সালে বাংলাদেশ সফরে রিকি পন্টিংয়ের স্থলাভিষিক্ত হয়েছিলেন ক্লার্ক। চার বছর পর আরেকটি বাংলাদেশ সফরের আগে ক্লার্কের হাত থেকে নেতৃত্বের ব্যাটনটা পেলেন স্মিথ। সহ-অধিনায়কের দায়িত্ব পেয়েছেন ওপেনার ডেভিড ওয়ার্নার। টেস্টে স্মিথ-ওয়ার্নার জুটির যাত্রা শুরু হবে বাংলাদেশ সফর দিয়েই।

স্মিথের নেতৃত্বে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ২৮ সেপ্টেম্বর বাংলাদেশ সফরে আসবে অস্ট্রেলিয়া।গত সপ্তাহে অ্যাশেজের চতুর্থ টেস্টেই ইংল্যান্ডের কাছে সিরিজ খোয়ানোর পর ব্যর্থতার দায় নিয়ে অবসরের ঘোষণা দেন ক্লার্ক। ২০ আগস্ট ওভালে শুরু হতে যাওয়া অ্যাশেজের শেষ টেস্টই হবে তার বিদায়ী ম্যাচ। অ্যাশেজের পর অস্ট্রেলিয়ার পরবর্তী টেস্ট সিরিজ বাংলাদেশের বিপক্ষে। ওয়ানডে দলের নেতৃত্বভার আগেই তুলে দেয়া হয়েছে দলের সেরা ব্যাটসম্যান স্মিথের কাঁধে। টেস্ট দলেও ক্লার্কের ডেপুটি ছিলেন স্মিথ। নতুন টেস্ট অধিনায়ক বেছে নিতে তাই খুব বেশি ভাবতে হয়নি অসি নির্বাচকদের। শুক্রবার ক্রিকেট অস্ট্রেলিয়ার বোর্ড মিটিংয়ে নয়জন পরিচালকই নির্বাচকদের সুপারিশকে সমর্থন জানিয়েছেন। টেস্ট অধিনায়ক হিসেবে স্মিথকে বেছে নেয়ার কারণটা পরে ব্যাখ্যা করেছেন প্রধান নির্বাচক রডনি মার্শ, ‘গত সপ্তাহে মাইকেল অবসরের সিদ্ধান্ত জানানোর পর তার উত্তরসূরি হিসেবে স্মিথকে বেছে নিতে খুব বেশি ভাবতে হয়নি আমাদের। অনেক বড় জুতোয় পা গলাতে হবে তাকে। কিন্তু সবকিছু মিলিয়ে এ পদের জন্য সে-ই সঠিক ব্যক্তি। ব্যতিক্রমী প্রতিভাসহ ২৬ বছরের টগবগে তরুণ সে। সহনশীলতার পাশাপাশি তার নেতৃত্বগুণও অসাধারণ।’

ক্লার্কের অনুপস্থিতিতে টেস্টে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেয়ার অভিজ্ঞতা আছে স্মিথের। বিশ্বকাপের আগে ভারতের বিপক্ষে নেতৃত্ব দেয়া তিন টেস্টেই সেঞ্চুরি করেছিলেন তিনি। অধিনায়ক হিসেবে তিন টেস্টে ৯২.৫০ গড়ে করেছিলেন ৫৫৫ রান। স্থায়ী অধিনায়ক হিসেবেও স্মিথের উজ্জ্বল ভবিষ্যৎ দেখছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার চেয়ারম্যান ওয়ালি এডওয়ার্ডস, ‘আমরা সবাই স্মিথের নেতৃত্বগুণের সঙ্গে পরিচিত। আমাদের বিশ্বাস একটি দীর্ঘ সময় সামনে থেকে দলকে নেতৃত্ব দেবে সে।’ স্মিথকে বেছে নেয়া যতটা সহজ ছিল, তার ডেপুটি হিসেবে ওয়ার্নারকে বেছে নেয়া ততটাই কঠিন। তবে ওয়ার্নারের বিতর্কিত ভাবমূর্তিকে এখন অতীত বলছেন রডনি মার্শ, ‘এখন সে অনেক পরিণত এবং দলের খুব গুরুত্বপূর্ণ একজন সিনিয়র খেলোয়াড়। দীর্ঘ পথ পাড়ি দিয়েছেসে। আইপিএলে সানরাইজার্সকে নেতৃত্ব দেয়ার অভিজ্ঞতা তাকে পরিণত করেছে। আমাদের বিশ্বাস, স্মিথ যোগ্য সমর্থন পাবে তার কাছ থেকে।’ ওয়েবসাইট।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.