রিক্সার প্যাডেলে চলে প্রতিবন্ধী নাছিরের সংসার

0

মো. দেলোয়ার হোসেন, চন্দনাইশ:: চন্দনাইশের নাছির প্রতিবন্ধী হয়েও অক্ষমতাকে জয় করে রিক্সা চালিয়ে সংসার চালায়। চন্দনাইশ পৌরসভার দুল্লাভ পাড়ার মৃত আবদুল ছালামের ছেলে মো. নাছির উদ্দীন (৩৫) জম্ম থেকে শাররিক প্রতিবন্ধী।তার ২ পায়ে সমস্যা থাকার কারণে লাঠি সাহায্যে হাটতে হয়। ২হাতও অচল এবং বিকৃত হওয়ায় কোন কাজ করতে পারে না। তার ৩শতক বাড়ী-ভিটা ছাড়া আর কোন সম্বলই নেই।

বর্তমানে মা,স্ত্রী,২ছেলে, ১ মেয়ে তার সংসার। সহায় সম্বলহীন প্রতিবন্ধী নাছির জীবনের কাছে হার মানেনি। ছোট কাল থেকেই কোন না কোন কাজ করার চেষ্টা করে যাচ্ছে। যদিও নাছির তার হাত,পা চারটিই অচল তবুও সে ভিক্ষা না করে, কোন না কোন কাজ করে জীবন যাপন করার চেষ্টা করছে। দীর্ঘ প্রায় ১ বছর ধরে পৌরসভার দুল্লাব পাড়ার বটতল এলাকায় কাঁচা তরকারীর ব্যবসা করতো। সেখান থেকে দুষকৃতকারীরা তাকে উঠিয়ে দিলে সে পরবর্তীতে মোটর রিকসা ভাড়ায় নেয়। দীর্ঘ প্রায় ৮ মাস ধরে দৈনিক ২’শ টাকা ভাড়ায় রিকসা চালিয়ে দৈনিক ৪/৫শ টাকা আয় করে। আর সে টাকা দিয়ে অতিকষ্টে চলতে প্রতিবন্ধী নাছিরের ৬জনের সংসার। নাছির সমাজ সেবা থেকে প্রতি মাসে ৬শ টাকা ভাতা পায় বলে জানান।

নাছির বলেন, কোন সহৃদয় ব্যক্তি বা সংস্থা তার সে মোটর রিক্সা ক্রয় করে দিলে দৈনিক ২শ টাকা ভাড়া দেয়া থেকে বেচে যেত এবং তার সংসারে কিছুটা সচ্ছলতা আসতো। নাছির শাররিক প্রতিবন্ধী হয়েও ভিক্ষা না করে কাজ করে সম্মানের সহিত সংসার চালিয়ে জীবন যাপন করতে চায়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.