আসছে শৈত্যপ্রবাহ, দেশে শীতের প্রকোপ বাড়বে

0

সিটিনিজ ডেক্স :: রাজধানীসহ সারা দেশে আগামী সপ্তাহ থেকে দেশে শীতের প্রকোপ বাড়বে। আগামী সপ্তাহ থেকে দেশের বিভিন্ন স্থানের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসতে পারে।

চলতি মাসে দেশের উত্তরাঞ্চল ও মধ্যাঞ্চলে ১টি মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়াস/ তীব্র ধরনের (৪-৬ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ ও অন্যান্য স্থানে দুই থেকে তিনটি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস)/ মাঝারি ধরনের (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে এমন তথ্য পাওয়া গেছে।

এ দিকে দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রদানের জন্য ১ জানুয়ারি আবহাওয়া অধিদফতরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র, ঢাকায় বিশেষজ্ঞ কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে প্রাপ্ত আবহাওয়া উপাত্ত, বায়ুমণ্ডলের বিভিন্ন স্তরের বিশ্লেষিত আবহাওয়া মানচিত্র ও জলবায়ু মডেল বিশ্লেষণ করে বলা হয়, জানুয়ারি মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। দেশের সাত বিভাগে সর্বনিম্ন ৮-১৮ মিলিলিটার বৃষ্টিপাত হতে পারে। দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল, মধ্যাঞ্চল ও নদনদীর অববাহিকায় মাঝারি/ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা/মাঝারি কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশা পরিস্থিতি কখনও কখনও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এ মাসে দেশের প্রধান নদ-নদীসমূহে পানি প্রবাহ স্বাভাবিক থাকবে।

আজকের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং সিলেট, বরিশাল ও খুলনা বিভাগের দুয়েক জায়গায় হাল্কা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.