চোখের জলে চির বিদায় শ্রী দেবী শব যাত্রায় লাখ ভক্তের ঢল

0

আন্তর্জাতিক ডেস্কঃঃ  আর কোনোদিন এই ভূ-খন্ডের মাটিতে হাঁটবেন না শ্রীদেবী। মানুষ মরে গেলে স্মৃতি হয়ে যায়। শ্রীদেবী এখন অসংখ্য ভক্তের কাছে শুধুই স্মৃতি।গত শনিবার (২৪ ফেব্রুয়ারি) চিরনিদ্রায় পৃথিবী ত্যাগ করলেন বলিউডের পর্দা কাঁপানো এই নায়িকা। দুবাইয়ের এক হোটেলের বাথটাবে ডুবে বলিউডের এই জনপ্রিয় নায়িকার মৃত্যু হয়।

এরপর ময়নাতদন্ত শেষে গত মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) রাত ১০টায় মুম্বাই আসে শ্রীদেবীর মরদেহ। লোখণ্ডওয়ালার সেলিব্রেশন স্পোর্টস ক্লাবে
শ্রীদেবীর মরদেহ রাখা হয়।পরদিন বুধবার সকাল ৬টা থেকে লোখণ্ডওয়ালার সেলিব্রেশন স্পোর্টস ক্লাবে শ্রীদেবীকে শেষ শ্রদ্ধা জানাতে আসেন লাখো মানুষ।

বলিউড তারকা থেকে শুরু করে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষেরা শেষ শ্রদ্ধা জানান তাদের প্রিয় অভিনেত্রীকে। প্রিয় অভিনেত্রীর শব যাত্রায় নেমেছিল লাখ ভক্তের ঢল। প্রিয় অভিনেত্রীকে দেখার জন্য কেউ এসেছেন কলকাতা থেকে। কেউ বা আবার সুদূর মলদ্বীপ থেকে। সকলের একটাই ইচ্ছে, শ্রীদেবীকে শেষ বারের মতো দেখা। আজ বুধবার (২৮ ফেব্রুয়ারি ) সকাল ৬টা থেকেই মুম্বইয়ের লোখণ্ডওয়ালার রাস্তায় ভিড় জমতে শুরু করে। বেলা যত গড়িয়েছে ভিড় চলতে শুরু করেছে লোখণ্ডওয়ালার সেলিব্রেশন স্পোর্টস ক্লাবের দিকে।

অন্তিম সাজে সাজানো হয় শ্রীদেবীকে
অন্তিম সাজে সাজানো হয় শ্রীদেবীকে

শ্রীদেবীর ফ্যানেদের জন্য সকাল সাড়ে ৯টায় খুলে দেওয়া হয় ক্লাবের দরজা। তবে তার আগে থেকেই ক্লাবের গেটের সামনে শোকার্ত মানুষের ঢল নামে। প্রয়াত নায়িকাকে শেষ শ্রদ্ধা জানাতে একে একে এসেছেন অসংখ্য বলিউডি তারকা। আর তাঁদের ছাপিয়ে গিয়েছে শ্রী দেবীর ফ্যানরা। অনেকেই স্মৃতিচারণ করেছেন। অনেকে আবার শ্রী দেবীর ফিল্মের গান গেয়ে শুনিয়েছেন।

‘লমহে’ ছবির শুটিং-এর সময়ই শ্রীদেবী ইচ্ছা প্রকাশ করেছিলেন তাঁর মৃত্যুর পর যেন সব কিছুই যেন সাদা কাপড়ে মুড়ে ফেলা হয়। নায়িকার শেষ ইচ্ছা অনুযায়ী তাই আজ সব কিছুই সাজানো হয়েছিল তাঁর প্রিয় রং সাদায়। সাদা ফুল দিয়ে সাজানোর পাশাপাশি শ্রীদেবী-র বাংলো ‘ভাগ্য’ও মুড়ে ফেলা হয়েছিল সাদা কাপড়ে। অন্ত্যেষ্টিতেও সকলকে অনুরোধ করা হয়েছিল সাদা পোশাকে আসতে। সেই মতো প্রায় সব বলিউড তারকাকেই এ দিন দেখা গিয়েছে সাদা পোশাকে লোখণ্ডওয়ালার সেলিব্রেশন স্পোর্টস ক্লাবে।

                                               অন্ত্যুষ্টিক্রিয়ায় সেলেব্রেটিদের একাংশ

এ দিন সকালে সবচেয়ে আগে স্পোর্টস ক্লাবে পৌঁছে যান প্রযোজক-পরিচালক করণ জোহর। এরপর আসেন শ্রীদেবীর দেওর সঞ্জয় কপূরও। ক্রমশই ভিড় জমতে থাকে স্পোর্টস ক্লাবের বাইরে। স্বপ্নের নায়িকাকে বিদায় জানাতে আজ অফিস ছুটি নিয়ে চলে এসেছিলেন অগণিত ভক্ত। রাত ১২টা থেকেও অধীর অপেক্ষায় কেউ কেউ লাইন দিয়েছিলেন স্পোর্টস ক্লাবের সামনে।

পরে শ্রীদেবীর মরদেহে রাষ্ট্রীয় সম্মাননা জানানো হয়। মরদেহর ওপর রাখা হয় ভারতের জাতীয় পতাকা। এরপর বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটের মুম্বাইয়ের বিলে পারলে সেবা সমাজ শ্মশানে শুরু হয় শ্রীদেবীর শেষকৃত্য। সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে শেষকৃত্য সম্পন্ন হয়। বিকেল ৫.৩৫ মিনিটে মরদেহে মুখাগ্নি করলেন বনি কপূর। সঙ্গে ছিলেন শ্রী এবং বনি দুই মেয়ে জাহ্নবী এবং খুশি। বিকেল ৫.১৯ টায়ঢ ভিলে পার্লের সেবাসমাজ শ্মশানে শুরু হল শ্রীদেবীর অন্ত্যেষ্টিক্রিয়া।

এসময় মরদেহর সঙ্গে ছিলেন স্বামী বনি কাপুর, অর্জুন কাপুর, অনিল কাপুরসহ পরিবারের সদস্যরা। শেষ যাত্রায় আরো ছিলেন প্রয়াত শ্রীদেবীর দুই মেয়ে খুশি ও জাহ্নবি কাপুর।

শ্রীদেবীর মৃত্যুর মধ্য দিয়ে বলিউডে সমাপ্তি ঘটলো শ্রীদেবী অধ্যায়ের। অসংখ্য মানুষের হৃদয়ে জায়গা করে নেয়া এই নায়িকা চলে গেলেন চিরদিনের জন্য। শ্রীদেবী চলে গেছেন ঠিকই। তবে তার কাজ মানুষের স্মৃতিতে হয়তো বেঁচে থাকবে হাজার বছর। শ্রীদেবীর অন্ত্যুষ্টিক্রিয়ায় যোগ দিয়েছেন বলিউডের অমিতাভ বচ্চন, শাহরুখ, জয়া, ঐশ্বরিয়া, হেমা, মুধুরী, সুস্মিতা  থেকে শুরু করে সব সেলেব্রেটিরা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.