তিস্তায় পানিবন্দি ৫ হাজার পরিবার

0

সিটিনিউজবিডি :  তিস্তায় পানি বৃদ্ধি পেয়েছে। ফলে বন্যা কবলিত হয়ে পড়েছে তিস্তার আশপাশের কয়েকটি ইউনিয়ন। এতে পানিবন্দি হয়ে পড়েছে ওইসব এলাকার পাঁচ হাজার পরিবার।

ডালিয়া পাউবো বন্যা নিয়ন্ত্রণ ও পূর্বাভাস সূত্র জানায়, রোববার সন্ধ্যা ৬টা থেকে হঠাৎ পানি বৃদ্ধি পায় তিস্তা নদীর নীলফামারীর ডালিয়া পয়েন্টে।

এদিকে হাঁটু পানিতে তলিয়ে যাওয়ায় রোববার রাত থেকে রান্না হয়নি চর এলাকাগুলোতে।

বিপদসীমা অতিক্রম করে সন্ধ্যা ৬টায় ১৩ সেন্টিমিটার, রাত ৯টায় ২৫ এবং সোমবার সকাল ৬টায় ৩২ ও সকাল ৯টায় ৩০ স্টেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে পানি।

পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যারেজের সবক’টি (৪৪টি) জলকপাট খুলে রাখা হয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ।

ডালিয়া পাউবো উপ-সহকারী প্রকৌশলী সুরত উজ জামান বলেন, উজানের ঢলের কারণে পানি বাড়তে থাকে তিস্তা নদীতে। তিস্তা এলাকা পর্যবেক্ষণে রাখা হয়েছে। যে কোনো পরিস্থিতি মোকাবেলায় তৎপর রয়েছে বোর্ডের সংশ্লিষ্টরা।

এদিকে তিস্তা পরিবেষ্টিত খালিশা চাপানী, ঝুনাগাছ চাপানী, খগাখড়িবাড়ি, পূর্ব ছাতনাই, নাউতারা, গয়াবাড়ি, জলঢাকা উপজেলার গোলমুন্ডা, শৌলমারীসহ আশপাশের কয়েকটি ইউনিয়নের পাঁচ হাজারেরও বেশি পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

খালিশা চাপানী ইউনিয়নের বাইশ পুকুর ইউনিয়নের পশ্চিম বাইশপুকুর চরের নুর মোহাম্মদ জানান, রোববার সন্ধ্যার পর থেকে ঘরের ভেতর পানি প্রবেশ করতে থাকে। আতঙ্কে আমরা বাড়ি ছেড়ে বাইরে অবস্থান করছি। চুলা পানিতে ডুবে যাওয়ায় রান্না বন্ধ রয়েছে রাত থেকে।

পূর্ব ছাতনাই ও খালিশা চাপানী ইউনিয়নের চেয়ারম্যান প্রভাষক আব্দুল লতিফ খান ও শামসুল হক জানান, ইউনিয়নবাসী বন্যা কবলিত হয়ে পড়েছেন। অতিদ্রুত ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর জন্য শুকনো খাবার সরবরাহ করা প্রয়োজন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.