চন্দনাইশে গ্রামডাক্তার প্রশিক্ষণ ও সনদপত্র বিতরণ

0

চন্দনাইশ  প্রতিনিধি  :   বাংলাদেশ গ্রামডাক্তার কল্যাণ সমিতি ও বঙ্গবন্ধু গ্রামডাক্তার পরিষদের ব্যবস্থাপনায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদনে চন্দনাইশ উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে অনুষ্ঠিত মাসব্যাপী পল্লিচিকিৎসক প্রশিক্ষণের সনদপত্র বিতরণ অনুষ্ঠান গতকাল সম্পন্ন হয়। গ্রামডাক্তার কল্যাণ সমিতি- চন্দনাইশ উপজেলা শাখার সভাপতি ডাঃ নুরুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ডাঃ রঞ্জিত দাশের সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চন্দনাইশ উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ দুলাল প্রসাদ ভট্টাচার্য্য।

বিশেষ অতিথি ছিলেন ডাঃ মোঃ মঈনউদ্দিন চৌধুরী এফসিপিএস, প্রশিক্ষণ সমন্বয়কারী ডাঃ আবু তৈয়ব, ডাঃ আবু রাশেদ, সাংবাদিক সৈয়দ শিবলী ছাদেক কফিল ও বেক্সিমকো ফার্মার টিএম আবদুল হামিদ। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ডাঃ নুরুল ইসলাম, ডাঃ রঞ্জিত দাশ, ডাঃ নিহার চৌধুরী, ডাঃ আবদুল আওয়াল, ডাঃ পুলক দত্ত, ডাঃ তন্ময় বড়ুয়া, ডাঃ নারগিস আকতার প্রমুখ। সভায় ডাঃ দুলাল প্রসাদ ভট্টাচার্য্য বলেন, পল্লিচিকিৎসকরা স্বাস্থ্য ব্যবস্থপনার প্রথম ধাপের সৈনিক।

এখনো পল্লিচিকিৎসকের উপর গ্রামের ৮০(আশি) শতাংশ লোক নির্ভরশীল। রাত-বিকেলে প্রত্যন্ত অঞ্চল ও দূর্গম এলাকার মানুষ এমবিবিএস ডাক্তার পায় না। চিকিৎসা সেবাকে গণমুখী করতে হলে প্রচলিত স্বাস্থ্য ব্যবস্থাপনায় পল্লিচিকিৎসকদেরও আধুনিক তথ্য ও প্রযুক্তিগত চিকিৎসা বিদ্যায় পারদর্শী করে তুলতে হবে। পল্লি ডাক্তারদের আয়ের পাশাপাশি সেবারও মানসিকতা থাকতে হবে। নিজের মন ও শরীর পরিষ্কার রাখতে হবে। বাংলা ভাষায়ও চিকিৎসা বই এবং নির্দেশিকা পাওয়া যায়। তা সংগ্রহ ও আয়ত্ব করা উচিৎ। কোন অবস্থাতেই এখতিয়ার বহির্ভূত আচরণ বা চিকিৎসা করা যাবে না। জটিল চিকিৎসার জন্য নিকটস্থ হাসপাতালে রেফার বা অভিজ্ঞ ডাক্তারের কাছে পাঠাতে হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.