বাজারে শাকসবজির আকাশ ছোঁয়া দাম

0

অর্থবাণিজ্য ডেস্ক : টানা তিন মাসের বর্ষণে চট্টগ্রামের অধিকাংশ সবজি ক্ষেত নষ্ট হয়ে গেছে। তাই বাজারে সবজির দাম এখন আকাশ ছোঁয়া, যা অনেক ক্ষেত্রেই সাধারণ ক্রেতাদের ক্রয়ক্ষমতার বাইরে। ব্যাবসায়ীরা বলছেন, মৌসুমের নতুন সবজি না আসা পর্যন্ত চট্টগ্রামে সবজির দাম কমার কোন সম্ভাবনা নেই।

শুক্রবার চট্টগ্রাম নগরীর বড় কাঁচাবাজার রিয়াজউদ্দিন বাজারে সরেজমিনে দেখা যায়, বেগুন, বরবটি, করলা, শিম, ঢেড়শ ও ঝিঙেসহ প্রায় সব ধরনের সবজিরই বিক্রয় হচ্ছে বাড়তি দামে। ৫০ টাকার নিচে কোন সবজি নেই, সর্বোচ্চ ১২০ টাকা পর্যন্ত।

তবে দাম কমেছে সব ধরনের মুরগির, এছাড়া স্থিতিশীল রয়েছে মাছ-মাংসের বাজার।

রিয়াজউদ্দিন বাজারের সবজির আড়ৎ জাহাঙ্গীর স্টোরের মালিক মো. জাহাঙ্গীর বলেন, ‘চট্টগ্রামের যেসব অঞ্চল থেকে বাজারে সবজি সরবরাহ হয়, যেমন রাউজান, হাটহাজারী, সীতাকুন্ড পটিয়াতে টানা বর্ষণে প্রায় সবগুলো ক্ষেতই নষ্ট হয়ে গেছে।’

তিনি আরো বলেন, ‘আগে যেখানে প্রতি শুক্রবার সবজি নিয়ে ৩০/৪০টা ট্রাক বাজারে আসত এখন আসছে মাত্র চার থেকে পাঁচটি। বাজারে নতুন সবজি না আসা পর্যন্ত দামে কোন পরিবর্তন আসবে না।’

রিয়াজউদ্দিন বাজারের সবজির আড়ৎ ঘুরে দেখা গেছে, বেশিরভাগ আড়ৎ দুয়েক পদের সবজি নিয়ে বসে আছেন বিক্রেতারা।

খুচরা সবজি বিক্রেতা মো. আলম জানান, গত সপ্তাহের চাইতে ৫-১০ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে সব সবজি।

“প্রতিকেজি করলা ৮০ থেকে ৯০ টাকা, বরবটি ৯০ থেকে ১০০ টাকা, বেগুন ৬০ থেকে ৭০ টাকা ও ঝিঙে প্রতিকেজি ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি করছি।”

অন্যদিকে, ঢেঁড়স ৭০ থেকে ৮০ টাকা, পটল ৫০ টাকা, টমাটো ৮০, বেগুন ৮০, বরবটি ৮৫ থেকে ৯০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। কাঁচামরিচ বিক্রি হচ্ছে ২০০ টাকায়। ফুলকপি ১২০, বাঁধাকপি ৭০ কাঁকরল ৮০, পটল ৫০ ও কচুলতি ৫০ টাকা।

গত সপ্তাহের তুলনায় কমেছে মুরগির দাম। গত সপ্তাহে ১৪০ থেকে ১৩৫ টাকায় বিক্রি হওয়া ব্রয়লার মুরগি এখন বিক্রি হচ্ছে ১২০ থেকে ১২৫ টাকায়। লেয়ার মুরগি ১৮০, দেশী ২৫০ যা গত সপ্তাহে ছিল ২৮০ থেকে ৩০০ টাকা।

মাছের মানভেদে প্রতিকেজি লইট্টা মাছ ৭০ থেকে ১০০ টাকায় বিক্রি হতে দেখা যায়। ছোট-বড় কাতাল ৩০০ থেকে ৩৬০, ইলিশ মান ভেদে ৭৫০ থেকে ১১৫০, রুপচাঁদা ৪০০ থেকে ৯০০টাকায় বিক্রয় হচ্ছে।

মাছ বিক্রেতারা জানান, মাছ আগের দামেই বিক্রি হচ্ছে। প্রতিকেজি রুই মাছ ২২০ থেকে মানভেদে ৩৬০ টাকা পর্যন্ত, তেলাপিয়া বিক্রি হচ্ছে ১৪০ থেকে ২২০ টাকায়। মাঝারি আকারের চিংড়ি বিক্রি হচ্ছে ৪০০ টাকায়।

গরুর মাংসও বিক্রি হচ্ছে আগের দামেই। প্রতিকেজি মাংস হাড়সহ ৪৮০ টাকায় এবং হ্াঁড়ছাড়া ৫০০ টাকায় বিক্রি হচ্ছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.