‘নেইমারকে ছাড়াই বিশ্বকাপ দুঃখ ভুলতে হবে’

0

স্পোর্টস ডেস্ক : এক বিশ্বকাপের দুঃস্মৃতি তাড়া করে ফিরছে এখনো। এরই মধ্যে আরেকটি বিশ্বকাপের মঞ্চ সামনে চলে এসেছে ব্রাজিলের; ২০১৮ সালে রাশিয়ায় অনুষ্ঠিতব্য বিশ্বকাপ ফুটবলের বাছাই পর্বের খেলা। আগামী অক্টোবর থেকে শুরু হচ্ছে লাতিন আমেরিকা অঞ্চলের বাছাই পর্বের খেলা। আর সেই পর্বে নিয়মিত অধিনায়ক ও সবচেয়ে বড় তারকা নেইমারকে ছাড়াই মাঠে নামবে ৫ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। তবে নেইমার নেই বলে ব্রাজিল দল মাঠে দুর্বল পারফরম্যান্স করবে; তেমনটা হওয়া চলবে না। বরং নেইমারকে ছাড়াই গত বছর নিজ মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপের দুঃখ ভুলতে হবে ব্রাজিলকে। বাছাই পর্বের খেলা সামনে রেখে ব্রাজিল দলকে এমন নির্দেশনাই দিয়েছেন কোচ কার্লোস ডুঙ্গা।

রাশিয়া বিশ্বকাপ সামনে রেখে বাছাই পর্বে আগামী ৮ অক্টোবর চিলির বিপক্ষে এবং এর ৫ দিন পর ভেনিজুয়েলার বিপক্ষে খেলবে ব্রাজিল। ম্যাচগুলো সামনে রেখে নেইমারকে ছাড়াই দল ঘোষণা করেছেন ডুঙ্গা। অবশ্য এমনটাই হওয়া স্বাভাবিক। কেননা, নিষেধাজ্ঞার কারণে এই দুই ম্যাচে এমনিতেই খেলতে পারবেন না নেইমার। চলতি বছর কোপা আমেরিকা ফুটবল আসরে কলম্বিয়ার বিপক্ষে অখেলোয়াড়িসুলভ আচরণের কারণে এই নিষেধাঞ্জার শাস্তি ভোগ করছেন ব্রাজিল অধিনায়ক।

এদিকে, গত বছর নিজ মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপের সেমিফাইনালে ব্রাজিলের কাছে ৭-০ গোলের লজ্জাজনক হার মেনে নিতে হয়েছিল ব্রাজিলকে। সেই দুঃখ এখনো মানসিকভাবে পর্যদুস্ত করে রেখেছে ব্রাজিলের ফুটবলারদের। তবে ডুঙ্গা মনে করেন এখন সময় হয়েছে সেই দুঃখ জয় করে সামনে এগিয়ে যাওয়ার।

দলের উদ্দেশে ডুঙ্গা বলেছেন, ‘এখন অবশ্যই আমাদের দৃষ্টি পরিবর্তন করতে হবে। গত বছর বিশ্বকাপে যা ঘটেছে তা ১৯৫০ সালের বিশ্বকাপের প্রতিচিত্র। এটা এমন এক দুঃখ যা চিরকালই থেকে যাবে। কিন্তু এই বাস্তবতা আমাদের মেনে নিতেই হবে। এমনকি যখন ব্রাজিলের সেরা দলও মাঠে খেলেছে, তখনো আমাদের বাছাই পর্বেই কঠিন সময় পার করতে হয়েছে। আমাদের বিশ্বাস রাখতে হবে যে আমরা পারি; কঠিন সময় আসবেই, কিন্তু আমরা অবশ্যই তা জয় করব।’

ডুঙ্গা আরও যোগ করেছেন, ‘বর্তমান স্কোয়াডে যারা রয়েছে, তারা সেরা বলেই দলে রয়েছে। তবে একটি দল কেবল মাত্র একজন খেলোয়াড়ের ওপর নির্ভর করে জিততে পারে না। ১৯৭০ সালে পেলে ছিলেন সবচেয়ে বড় তারকা। কিন্তু জায়িরজিনহো কিন্তু সেখানে ৭ গোল করেছিলেন। তাই কেবল একজন নয়, সাফল্য পেতে পুরো দলকে সংঘবদ্ধ হতে হয়। নেইমারকে আমরা দলে রাখতে চেয়েছিলাম, কিন্তু পারিনি। তাই বর্তমানে যারা দলে আছে তাদেরকে মিলিত শক্তিতেই পরিণত হতে হবে। আমরা সবাই মিলেই গোল পাওয়ার চেষ্টা করব। নেইমারকে ছাড়াই গত বিশ্বকাপের দুঃখ ভুলতে হবে আমাদের।’

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.