চন্দনাইশ সড়ক সংস্কারের ওয়ার্ক অর্ডার বাতিল, টাকা ফেরত

0

চন্দনাইশ প্রতিনিধিঃ চন্দনাইশ উপজেলার কাঞ্চননগর বাদামতল থেকে ব্রিক-ফিল্ড হয়ে বান্দরবান ডলুপাড়া সড়কের উন্নয়নের কাজের বরাদ্ধকৃত টাকা ফেরত গিয়েছে। সংশ্লিষ্ট ঠিকাদার নির্দিষ্ট সময়ে কাজ শুরু না করায় দ্বিতীয়বারের মতো সংস্কার কাজের ৮৭ লক্ষ টাকা ফেরত গিয়েছে বলে জানিয়েছেন উপজেলা প্রকৌশলী।

জানা যায়, গত অর্থ বছরে বাদামতল-বান্দরবান ডলুপাড়া ভায়া ধোপাছড়ি সড়কে ২ কি. মি. ৩৫০ মি. সড়কের জন্য ৮৭ লক্ষ টাকা বরাদ্ধ দেয়া হয়। ঠিকাদার প্রতিষ্ঠান রহমান কর্পোরেশন কাজটি পেয়ে গত ৩০ জুনের মধ্যে সংস্কার কাজ সম্পন্ন করার কথা থাকলেও নির্দিষ্ট সময়ের মধ্যে সংশ্লিষ্ট ঠিকাদার কাজ শুরুই করেনি। ফলে কর্তৃপক্ষ এই সড়কটি সংস্কার কাজ বাতিল করে ঠিকাদার প্রতিষ্টানের বিরুদ্ধে পিপিআর অনুযায়ী ব্যবস্থা গ্রহণের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে অবহিত করেছেন বলে জানিয়েছেন উপজেলা প্রকৌশলী মো. রেজাউন নবী।

তিনি আরো বলেন, ইতিপূর্বে এ সড়কটি সংস্কারের জন্য ২৪ লক্ষ টাকা বরাদ্ধ দেয়া হয়েছিল। কিন্তু তখনও সংশ্লিষ্ট ঠিকাদার কাজ না করায় প্রকল্পটি বাতিল করে অর্থ ফেরত দেয়া হয়েছিল।

উল্লেখ্য যে, এ সড়কটি ১৮৩৬ সালে রেললাইন স্থাপনের সময় সাধারণ মানুষের তথা রেল যাত্রীদের সুবিধার্থে নির্মাণ করা হয়েছিল। কালের বিবর্তনে, চাহিদার প্রয়োজনে সড়কটি অত্যন্ত গুরত্বপূর্ণ হয়ে পড়ে। পরবর্তীতে এ সড়কটি বাদামতল থেকে শুরু হয়ে পর্যায়ক্রমে বান্দরবান ডলুপাড়া ভায়া ধোপাছড়ি পর্যন্ত ছড়িয়ে যায়।

এ সড়ক দিয়ে কাঞ্চনাবাদ পাহাড়ি এলাকায় ২৭টির অধিক ব্রিক-ফিল্ডের ইট তৈরির সরজ্ঞাম ও তৈরিকৃত ইট বহন করে বিভিন্ন এলাকায় নিয়ে যায়। বেশ কয়েক বছর ধরে সড়কটি সংস্কার না হওয়ায় সড়কের বিভিন্ন স্থানে বড় বড় গর্তে পরিনত হয়েছে। সড়কের কার্পেটিং উঠে গিয়ে ক্ষত-বিক্ষত হয়ে পড়েছে। সামান্য বৃষ্টি হলে সড়কে পানি জমে থাকে। সড়ক দিয়ে যান-বাহন চলাচল করার সময় সড়কের পাশে যাতায়াতকারীদের ময়লা পানিতে শরীরের কাপড়-চোপড় নষ্ট হয়ে যায়।

তাছাড়া সড়কের ইট বহনকারী ট্রাক ও ডাম্পার চলাচলের সময় গাড়ির যন্ত্রাংশ নষ্ট হয়ে যাচ্ছে বলে জানিয়েছেন ব্রিক-ফিল্ডের মালিক মো. আলী।

তিনিসহ ব্রিক-ফিল্ড সমিতির নেতৃবৃন্দ সড়কটি সংস্কারের জন্য টেন্ডার বাতিল করে পুনরায় টেন্ডার আহবানের মাধ্যমে ঠিকাদার নিয়োগের মধ্য দিয়ে সড়কটি সংস্কারের জন্য যথাযথ কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করেছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.