নয়ীম গহর আর নেই

0

বিনোদন ডেস্ক : তিনি লিখেছিলেন জন্ম আমার ধন্য হল মাগো…। স্বাধীনতা যুদ্ধেও তাই দেশের জন্য লড়েছেন। তিনি স্বাধীনতা পদকপ্রাপ্ত গীতিকবি নয়ীম গহর। মঙ্গলবার দিবাগত রাত সোয়া ৩টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯৩ বছর। বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন তিনি।

নয়ীম গহর ২০১২ সালে দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা ‘স্বাধীনতা পদক’ পান। বাংলাদেশকে স্বাধীনতা অর্জনে বিশেষ ভূমিকা রেখেছেন নয়ীম গহর। এ অবদানের স্বীকৃতি হিসেবে নয়ীম গহরকে বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করার আহ্বান জানিয়েছেন তার মেয়ে ইলোরা গহর। বিকেলে তার নামাজে জানাযা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বরেণ্য এ গীতিকার কয়েক বছর ধরে চলাচলে অক্ষম ছিলেন। ছয় মাস আগে স্ট্রোক (মস্তিষ্কে রক্তক্ষরণ) করার কারণে তার স্মৃতিশক্তি লোপ পায়। গত মাসে তার উরুতে একটি অস্ত্রোপচারের পর সেখানে পঁচন ধরে। দীর্ঘদিন বিছানায় থাকায় তার পিঠেও ক্ষতের সৃষ্টি হয়। এর আগে ২০০০ সালে নয়ীম গহরের ওপেন হার্ট সার্জারি হয়েছিল।

পারিবারিকভাবে নয়ীম গহর ছিলেন অবস্থাসম্পন্ন। পরোপকারী এই মানুষটি একসময় সহায়সম্বলহীন হয়ে পড়েন। অনেকে তার সরলতার আশ্রয় নিয়ে প্রতারণাও করে। শেষ বয়সে তার চিকিৎসা চালাতেও হিমশিম খেতে হয় পরিবারকে। মুক্তিযুদ্ধের সময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেও নয়ীম গহর ইচ্ছে করেই মুক্তিযোদ্ধা সনদপত্র সংগ্রহ করেননি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.