‘শিক্ষকরাই শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করবেন’

0

শিক্ষাঙ্গণ : শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শনের নতুন নিয়মের উদ্বোধন করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আজ রোববার রাজধানীর সিরডাপ মিলনায়তনে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে নতুন এই নিয়মের উদ্বোধন করেন তিনি।

শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শনের নতুন নিয়মের বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, এখন থেকে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানেরা অন্য স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করবেন। নতুন এই নিয়মের নামকরণ হয়েছে, পিআর ইন্সপেকশন। এই নিয়মে শিক্ষাবর্ষের শেষে নির্ধারিত সময়ে সমজাতীয় দুটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানেরা পারস্পরিকভাবে শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করবেন।

নুরুল ইসলাম নাহিদ বলেন, নতুন এই পদ্ধতির মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানেরা অন্য শিক্ষাপ্রতিষ্ঠানের কার্যক্রম মূল্যায়ন করতে পারবেন। এ ক্ষেত্রে তাদের আরও দায়িত্বশীল হতে হবে।

এসময় শিক্ষাসচিব নজরুল ইসলাম খান বলেন, বর্তমানে পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের মাধ্যমে বছরে গড়ে এক হাজার ৭০০ শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন সম্ভব। কিন্তু এখন দেশে প্রায় ৩৬ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান আছে। এই হিসেবে সবগুলো শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করতে প্রায় ২০ বছর লেগে যাবে। কিন্তু শিক্ষার মানোন্নয়নের জন্য নিয়মিত পরিদর্শন দরকার। এই চিন্তা থেকেই পিআর ইন্সপেকশন ব্যবস্থা চালু করা হয়েছে।

পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের পরিচালক মফিজ উদ্দিন আহমেদ ভূঁইয়ার সভাপতিত্বে এই অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ফাহিমা খাতুন, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুল্লাহ আল হাসান প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.