সফল নৃত্যশিল্পী শরিফ উল ইসলাম

0

সিটিনিউজবিডি : জি.এম শরিফ উল ইসলাম একজন সফল নৃত্যশিল্পী। ইতিমধ্যে তার নৃত্যচর্চা দেশ ছাড়িয়ে বিদেশের মাটিতে সুনাম সুখ্যাতি ছড়িয়েছে। তার স্বপ্ন সাধনা আর ভালোলাগা ভালোবাসায় আদ্যপ্রান্ত মিশে গেছে নৃত্য শিল্প। আর তাইতো গড়ে তুলেছেন সৃজনশীল নৃত্যাঙ্গন ও স্টার ফেয়ার নামে দুটো প্রতিষ্ঠান।

চট্টগ্রামের নতুনদের নিয়ে কাজ করা এবং বিষয় ভিত্তিক কাজ করা তার প্রধান লক্ষ্য এবং এ কাজে ইতোমধ্যে সফল হয়েছেন খুব ভালো ভাবেই। নৃত্যের ঝুমুর ঝুমুর ছন্দ তাকে কাছে টানে প্রাণের মায়ায়। আর সম্ভাবত সে কারণেই ভারত, নেপাল, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ফ্রান্স, স্পেন, বেলজিয়াম সহ বিভিন্ন দেশে কয়েকবার নৃত্য অনুষ্ঠানে যোগ দিতে বিদেশ সফর করেছেন। শিক্ষকদের প্রতি সম্মান, শুদ্ধ নৃত্য চর্চা তার আদর্শ।

নৃত্য শিল্পে আশার পিছনে বাবা জি.এস আবু ইউসুফ ও মা রওশন আরা, এরপর খুব কাছের বন্ধু আলমগীর হোসেন আলো অনুপ্রেরণা যুগিয়েছেন। সৃজনশীল নৃত্যাঙ্গানে ও স্টার ফেরার এর কর্মকান্ড নিয়ে তার যাপিত জীবন। শরিফ উল ইসলাম ছোটবেলা থেকেই শুকন্তলা চক্রবর্তী, স্বপন কুমার দাশ, রুপক সেন, শুভ্রা সেন গুপ্ত, অনন্য বড়–য়ার কাছে নৃত্য শিখেছেন। এখানকার নৃত্যশিল্পের পরিবেশ কেমন? এ প্রসঙ্গে বলেন, আগের থেকে এখন অনেক ভাল মানের নৃত্য হচ্ছে।

ভাললাগ ও মন্দলাগা প্রসঙ্গে বলেন? যখন একটা ভাল নৃত্যানুষ্ঠান দেখি ভাল লাগে আর মন্দলাগে মিথ্যা কথা বললে। উল্লেখ্যযোগ্য অনুষ্ঠান কোনটি? আমাদের বর্ষপূর্তির উৎসব গুলো এবং স্পেন এর জারাগোজাতে যে অনুষ্ঠান করেছি। আগামীর পথচলা সম্পর্কে তিনি বলেন, সৃজনশীল নৃত্যাঙ্গান কে বিশ্বের কাছে পরিচিত করা এবং ভাল মানের নৃত্যানুষ্ঠান করা। নৃত্যশিল্পীদের জন্য করণীয় কি আছে? ইচ্ছা রয়েছে, আমার প্রতিষ্ঠান থেকে একটি ভাল মানের নৃত্যদল তৈরি করা। তবে এক্ষেত্রে পৃষ্ঠপোষকতার অভাব রয়েছে, অন্যান্য মাধ্যমে যেভাবে পৃষ্ঠপোষকতা পাওয়া যায়, আমরা নৃত্যু শিল্পীদের ক্ষেত্রে সেটি একেবারই অনুপস্থিত। সুন্দর আলোর গন্তব্যে পৌঁছে যাক আমাদের প্রিয় নৃত্য শিল্পী জি.এম শরিফ উল ইসলাম, এটুকুই চাওয়া।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.