২০ কিমি এলাকাজুড়ে ছড়িয়ে পড়ে বিমানটির ধ্বংসাবশেষ

0

আন্তর্জাতিক ডেস্ক : মিসরের সিনাই উপত্যকায় বিধ্বস্ত রুশ যাত্রীবাহী বিমানটি মধ্য আকাশেই ভেঙ্গে যায় বলে জানিয়েছে রাশিয়া। প্রাথমিক অনুসন্ধান শেষে এ কথা জানিয়েছে দেশটির এভিয়েশন কর্তৃপক্ষ। খবর রয়টার্স ও আলজাজিরার।

রাশিয়ার ইন্টারস্টেট এভিয়েশন কমিটির প্রধান ভিক্টর সরোচেঙ্কো বলেন, ‘বিমান বিধ্বস্তের কারণ সম্পর্কে এখনই কিছু বলা যাচ্ছে না। বিমানটি মধ্য আকাশে বিধ্বস্ত হয় এবং এটার ধ্বংসাবশেষ ২০ কিলোমিটার এলাকাজুড়ে ছড়িয়ে পড়ে।’

বিধ্বস্ত এয়ারবাস এ-৩২১ এর ধ্বংসবাশেষ ও ব্ল্যাকবক্স নিয়ে এখনও পরীক্ষা-নিরীক্ষা চলছে। যাবতীয় তদন্ত শেষে বিধ্বস্তের কারণ সম্পর্কে বিস্তারিত জানা যাবে বলে জানিয়েছেন সরোচেঙ্কো।

মেট্রোজেট নামে যাত্রীবাহী বিমানটির পরিচালনাকারী মস্কোভিত্তিক কোগালিমাভিয়া এয়ারলাইনারকে ওই রুটের অন্যান্য বিমান চলাচল বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে রাশিয়ার পরিবহনমন্ত্রী ম্যাক্সিম সকোলভ বলেছেন, বিমানটিতে থাকা ১৭৯ আরোহীর লাশ কায়রো থেকে রাশিয়ার উদ্দেশে পাঠানো হয়েছে।

লোহিত সাগরের শারম আল-শেখ রিসোর্ট থেকে গত শনিবার উড্ডয়নের কিছুক্ষণ পর বেসামরিক যাত্রীবাহী বিমানটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ৯২৬৮ ফ্লাইটের বিমানটি মিসর থেকে সাইপ্রাস হয়ে রাশিয়ার পিটাসবার্গের উদ্দেশে যাচ্ছিল।

বিমানটিতে মোট ২২৪ আরোহী ছিল। এদের মধ্যে ২৫ শিশুসহ ২১৭ যাত্রী ও সাত ক্রু, যাদের সবাই নিহত হয়েছেন। মিসরীয় কর্তৃপক্ষ জানিয়েছে, বিমানটিতে ২১৩ রুশ পর্যটক ও চারজন ইউক্রেনের নাগরিক ছিলেন। তবে রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, সেখানে অন্তত একজন বেলারুশের নাগরিক রয়েছেন।
দুর্ঘটনাটি তদন্ত করছে মিসর, রাশিয়া ও ফ্রান্সের তদন্ত কর্মকর্তারা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.