তিনদিনের যুক্তরাজ্য সফরে মোদি

0

আন্তর্জাতিক ডেস্ক :: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতিবার তিনদিনের যুক্তরাজ্য সফরে রওয়ানা হয়েছেন। এখান থেকে তার তুরস্ক যাওয়ার কথা রয়েছে। আগামী ১৬ নভেম্বর পর্যন্ত তিনি এই দুই দেশ সফর করবেন।

মোদিকে বহনকারী বিমানটি বৃহস্পতিবার সকালে নয়াদিল্লি ছেড়ে যায়। লন্ডনে পৌঁছানোর পর তাকে বিমানবন্দরে গার্ড অব অনার দেয়া হবে বলে জানা গেছে। মোদির এ সফরকে স্বাগত জানিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, ভারতীয় নেতার এই ঐতিহাসিক সফরের মাধ্যমে দু দেশের জনগণ একসঙ্গে এ সময়ের চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারবে।

সফরের প্রথমদিন বিকেলে ১০ নং ডাউনিং স্টিটে ব্রিটিশ প্রধানমন্ত্রী ক্যামেরনের সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নিচ্ছেন মোদি। বৈঠক শেষে দুই নেতা যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন। মোদির এ সফরের প্রধান লক্ষ্য হচ্ছে দেশের অর্থনৈতিক সংস্কারের জন্য বিদেশি বিনিয়োগ জোরদার করা।

সফরের দ্বিতীয় দিন অর্থাৎ শুক্রবার রাতে লন্ডনের উইম্বলে স্টেডিয়ামে এক বিশাল জনসভায় বক্তব্য রাখবেন ভারতের প্রধানমন্ত্রী। ওই সমাবেশে ৬০ হাজারের মত মানুষ অংশ নেবে বলে ধারণা করা হচ্ছে যাদের বেশিরভাগই প্রবাসী ভারতীয়।

সফরকালে ব্রিটিশ পার্লামেন্টেও বক্তব্য রাখার কথা রয়েছে তার। মোদি হচ্ছেন প্রথম কোনো ভারতীয় প্রধানমন্ত্রী যিনি যুক্তরাজ্যের পার্লামেন্টে বক্তব্য রাখছেন। এছাড়া বাকিংহাম প্যালেসে ব্রিটিশ রানী দ্বিতীয় এলিজাবেথের সঙ্গেও সাক্ষাৎ করার কথা রয়েছে তার। রানীর সঙ্গে এক নৈশভোজে অংশ নিতেই তিনি রাজপ্রাসাদে যাবেন বলে জানিয়েছে বিবিসি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.