নানা আয়োজনে হুমায়ূন আহমেদের জন্মদিন

0

বিনোদন ডেস্ক :: নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৬৭তম জন্মদিন শুক্রবার (১৩ নভেম্বর)। দেশব্যাপী নানা আয়োজনে হুমায়ূন ভক্তরা তাদের প্রিয় মানুষটির জন্মদিন উদযাপন করবেন। হুমায়ূনের স্বপ্নঘেরা নুহাশ পল্লীতেও থাকছে অনুষ্ঠান।

এ ছাড়া চ্যানেল আইয়ের আয়োজনে থাকবে ‘হিমু মেলা’। দেশের ৬৪টি জেলাসহ বিশ্বের অন্তত ১০টি দেশে ‘হুমায়ূন উৎসব’-এর আয়োজন করেছে হুমায়ূন ভক্তদের নিয়ে গড়ে উঠা সংগঠন হিমু পরিবহন।

রাজধানীর গণগ্রন্থাগারে হুমায়ূন আহমেদের বইয়ের প্রকাশকরা আয়োজন করছেন ‘হুমায়ূন আহমেদ বইমেলা’। ওই দিন বিকেল ৪টায় চার দিনব্যাপী বইমেলার উদ্বোধন করবেন তার অনুজ ড. মুহম্মদ জাফর ইকবাল। হুমায়ূনের সৃষ্ট নন্দনকানন নুহাশ পল্লীতেও রয়েছে বিভিন্ন আয়োজন। মিলাদ মাহফিল, এতিমদের মাঝে খাদ্য বিতরণসহ নুহাশ পল্লীতে হুমায়ূন স্মৃতিফলক উদ্বোধনের কথা রয়েছে।

চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে এবি ব্যাংক-চ্যানেল আই হিমু মেলা। মেলাটি তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে। সকাল ১০টায় হুমায়ূন আহমেদের পরিবারের সদস্যরা বিশিষ্টজনদের সঙ্গে নিয়ে মেলার উদ্বোধন করবেন। মেলায় থাকবে হুমায়ূন আহমেদের জীবন ও কর্ম নিয়ে বিশিষ্টজনদের স্মৃতিচারণ, হুমায়ূন আহমেদ রচিত সঙ্গীত পরিবেশনা, আবৃত্তি, নৃত্য, চিত্রাংকন ইত্যাদি। মেলা সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই। মেলা পরিচালনা করবেন আমীরুল ইসলাম ও শহীদুল আলম সাচ্চু।

এ ছাড়া রাত ৭টা ৫০ মিনিটে চ্যানেল আইতে প্রচার হবে হুমায়ূন আহমেদের একটি বিশেষ নাটক। এ ছাড়া ১২ ও ১৪ নভেম্বর চ্যানেল আই প্রচার করবে হুমায়ূন আহমেদ নির্মিত চলচ্চিত্র চন্দ্রকথা ও শ্রাবণ মেঘের দিন।

দেশের ৬৪ জেলায় হুমায়ূন ভক্তদের সংগঠন ‘হিমু পরিবহন’-এর আয়োজনে থাকছে অনুষ্ঠান। পাশাপাশি বিশ্বের ১০টি দেশেও থাকছে একই ধরনের আয়োজন। এতে থাকছে রক্তদান কর্মসূচি, প্রতিবন্ধী ও পথশিশুদের নিয়ে কেক কাটা ও খেলাধুলা, হুমায়ূন মেলা, চলচ্চিত্র উৎসব, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বৃক্ষরোপণ, পাঠাগার উদ্বোধন, দেয়ালিকা প্রকাশসহ নানা আয়োজন।

এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সংলগ্ন ফ্রেপড মিলনায়তনে হিমু পরিবহনের ত্রৈমাসিক ম্যাগাজিন ‘হিমু জার্নাল’-এর প্রথম সংখ্যার মোড়ক উন্মোচন করা হবে।

নাট্য সংগঠন ‘বহুবচন’ হুমায়ূন আহমেদের জন্মদিনে মঞ্চায়ন করবে নাটক ‘দেবী’। এই লেখকের উপন্যাস থেকে নাটকটি নিয়মিত মঞ্চায়ন করছে বহুবচন। এটি ১৩ নভেম্বর শিল্পকলা একাডেমীর পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হবে। হুমায়ূন আহমেদের নানাবাড়ি (জন্মস্থান) মোহনগঞ্জ ও নিজ গ্রাম কেন্দুয়ার কুতুবপুরেও আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছেন স্থানীয়রা।
জামালপুরে হুমায়ূন আহমেদের ভক্তরা আয়োজন করছেন দিনব্যাপী হুমায়ূন উৎসব। এতে থাকবে র‌্যালি, আলোচনা সভা, হুমায়ূন আহমেদের বই নিয়ে মেলা, সঙ্গীত, চিত্রাঙ্কন’সহ নানা আয়োজন। এটি আয়োজন করা হচ্ছে হুমায়ূন উৎসব উদযাপন পরিষদের ব্যানারে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.