২ কাঠুরিয়া নিখোঁজের ঘটনায় বিজিবি-বিজিপির পতাকা বৈঠক

0

শহিদুল ইসলাম, উখিয়া (কক্সবাজার):: বাংলাদেশ-মিয়ানমার মৈত্রী সেতুর বাংলাদেশের অভ্যন্তরে নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি ও মিয়ানমার বর্ডার গার্ড বিজিপির মধ্যে গতকাল বুধবার সকাল ১১ টায় ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে এক পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

পতাকা বৈঠকে বাংলাদেশ দলের নেতৃত্ব দেন ৫০ বর্ডার গার্ড ব্যাটালিয়নের লেঃ কর্ণেল শফিউল আলম পারভেজ। বিজিপি দলের নেতৃত্ব দেন মিয়ানমার ১ নং বিজিপির পুলিশ ব্রাঞ্চের অধিনায়ক লেঃ কর্ণেল চ তে জা। সৌহার্দপূর্ণ পরিবেশে ৪ ঘন্টা ব্যাপী উক্ত বৈঠকে গত ১৪ ও ১৫ ডিসেম্বর নাইক্ষ্যংছড়ির সীমান্ত থেকে হারিয়ে যাওয়ার ২ বাংলাদেশী নাগরিকের ব্যাপারে বিস্তারিত আলোচনা হয়। আলোচনা শেষে মিয়ানমার বিজিপির অধিনায়ক বিজিবিকে আশ্বস্থ করেছেন মিয়ানমার বিজিপি কর্তৃক এ ঘটনা সংঘটিত হয়নি। মিয়ানমার সেনা বাহিনীও এ ঘটনার বিষয়ে কোন কিছু অবহিত নয় বলে বিজিপিকে জানিয়েছে। তার প্রেক্ষিতে বর্তমানে একটি তদন্ত কার্যক্রম এখনো চলমান।

তদন্ত কার্যক্রম শেষে অতি দ্রুত উক্ত ২ জন বাংলাদেশীকে খুঁজে বের করে বাংলাদেশে হস্তান্তরের ব্যাপারে মিয়ানমার বিজিপির অধিনায়ক বাংলাদেশ বর্ডার গার্ড বিজিবিকে আশ্বস্থ করেছেন। উক্ত পতাকা বৈঠকে হারিয়ে যাওয়া বাংলাদেশী নাগরিক মোঃ জয়নাল আবেদীন এবং মোঃ ছৈয়দ আলম এর ছবি বিজিবি মিয়ানমার বিজিপির অধিনায়কের কাছে হস্তান্তর করা হয় এবং তাদের এবং তাদের তদন্ত কার্যক্রমে সকল প্রকার সহযোগীতা করার বিষয়ে বর্ডার গার্ড বাংলাদেশের পক্ষ থেকে আশ্বস্থ করা হয়। উক্ত পতাকা বৈঠকে সীমান্তের বিভিন্ন সময়ে অতর্কিত গুলি চালানো এবং সেনা বাহিনীর কার্যক্রম নিয়ে তাদের সাথে ফলপ্র“স আলোচনা হয়।

যার প্রেক্ষিতে উভয় দেশের মধ্যে একমত পোষন করেন। পরবর্তীতে উভয় দেশের জনগণের জান মালের নিরাপত্তা বিধানে এবং সীমান্ত সুরক্ষার জন্য উভয় দেশ একমত হয়ে যৌথ বর্ডার টহল সহ পারষ্পরিক তথ্য আদান প্রদান এবং অন্যান্য কার্যক্রম পরিচালনা করবেন। বিকাল ৩টায় পাতাকা বৈঠক শেষে ৫০ বিজিবির অধিনায়ক লেঃ কর্ণেল শফিউল আজম পারভেজের স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.