উখিয়ার রেজু খালের ফুটব্রিজ ৮ গ্রামের মানুষের দূর্ভোগ

0

শহিদুল ইসলাম, উখিয়া (কক্সবাজার)   :  উখিয়ার সাগর বিধৌত, অসংখ্য নদী, খাল, ছরা বেষ্টিত জনবহুল গ্রামীণ জনপদ জালিয়াপালং ইউনিয়নের খরস্রোতা রেজু খালের বড়ুয়াপাড়া ফুটব্রিজের সংযোগ সড়ক বিচ্ছিন্নের দীর্ঘ দিন পাড় হলেও আশানরূপ উন্নয়ন না হওয়ায় যে কোন সময়ে এ ব্রিজটি ধ্বসে পড়ার আশংকা রয়েছে। এ নিয়ে গ্রামবাসী প্রশাসনের বিভিন্ন দপ্তরে অভিযোগের ধারাবাহিকতায় সম্প্রতি কক্সবাজার এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী এমএ ছিদ্দিক ব্রিজটি গুণগত মান যাচাই করে ঝুঁকিপূর্ণ মন্তব্য করে অবিলম্বে সংযোগ নির্মাণের উদ্বেগী হওয়ার জন্য পরামর্শ দিলেও অর্থ সংকটের কারণে মরণ ফাঁদে পরিণত এ ব্রিজের উপর দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করছে ৮ গ্রামের প্রায় ১৫ হাজার মানুষ ও স্কুল, কলেজ, মাদরাসাগামী ছাত্র-ছাত্রী।

সরেজমিন ঘটনাস্থল জালিয়াপালং ইউনিয়নের পূর্ব পাইন্যাশিয়া বড়ুয়া পাড়া এলাকায় ২০০৪ সালে প্রতিষ্ঠিত ৬৫ মিটার দীর্ঘ এ ফুটব্রিজ প্রত্যক্ষ করে জানতে চাওয়া হলে ওই ব্রিজের নির্মাণ ঠিকাদার মিলন বড়ুয়া জানান, ২৬ লক্ষ টাকা ব্যয় বরাদ্দে এলজিইডি’র তত্ত্বাবধানে এ ফুটব্রিজটির নির্মাণ সহ সংযোগ সড়কের কাজ সম্পন্ন করা হলেও গাইডওয়ালের কোন বরাদ্দ ছিল না। যে কারণে বর্ষায় উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলের পানিতে এফ্রোজ সড়কের মাটি সরে যাওয়ার ফলে ২০ মিটার দীর্ঘ পথ বিচ্ছিন্ন হয়ে পড়ে। স্থানীয় প্রবাসী জাহাঙ্গীর আলম জানায়, ব্রিজের ওপারে পিনজিরকুল, ঘোনারপাড়া, উত্তরকুল, পূর্ব পাইন্যাশিয়া, বড়ুয়া পাড়া, পশ্চিম পাইন্যাশিয়া, দক্ষিণ পাইন্যাশিয়া, তুতুরবিল, রাজাপালং ইউনিয়নের একাংশের মানুষ সহ প্রায় ১৫ হাজার মানুষ ও স্কুল, কলেজ, মাদরাসাগামী অসংখ্য ছাত্র-ছাত্রী এ ব্রিজ ব্যবহারের মাধ্যমে উপজেলা সদরের সাথে যোগাযোগ রক্ষা করছে। ব্যক্তিগত উদ্যোগে সংযোগ সড়কটি বেশ কয়েকবার সংস্কার করা হলেও ঢলের পানির স্রোতের তীব্রতার সাথে তাল সামলাতে না পেরে বার বার সংযোগ সড়ক বিচ্ছিন্ন হলে ব্রিজের উপর আঘাত হানছে।

স্থানীয় জনসাধারণের দাবীর প্রেক্ষিতে সংসদ সদস্য আলহাজ্ব আবদুর রহমান বদি ব্রিজটি করুণ দশা প্রত্যক্ষ করে প্রদত্ত ৫০ হাজার টাকা অনুদানের উপর ভর করে গ্রামবাসী বাঁশ, গাছ ও বালির বস্তা ফেলে ব্রিজ রক্ষার চেষ্টা করলেও বেশি দিন টিকেনি। স্থানীয় কৃষকলীগ নেতা বাবু দীনেশ বড়ুয়া জানান, ইতিমধ্যে সংসদ সদস্য প্রদত্ত ৭ টন চাউলের বরাদ্দে একটি মহল এফ্রোজ সড়ক নির্মাণের নামে তালবাহানা করে নাম সর্বস্ব জোড়াতালি দিয়ে সংস্কার কাজ শুরু করায় এলাকায় দেখা দিয়েছে চরম উত্তেজনা। স্থানীয় আওয়ামীলীগ নেতা উদয় বড়ুয়া জানান, ফুটব্রীজের পশ্চিমাংশে বিচ্ছিন্ন এফ্রোজ সড়রেক দুই পার্শ্বে গাইডওয়াল নির্মাণ করে মাটি ভরাট করা ছাড়া ব্রিজ রক্ষা করা যাবে না। তিনি বলেন, এখানে দায়সারা কাজে উদ্যোগ নিয়ে তা গ্রামবাসী প্রতিহত করতে বাধ্য হবে। এ ব্যাপারে জানতে চাওয়া হলে উপ-সহকারী প্রকৌশলী সোহরাব হোসেন জানান, যত দ্রুত সম্ভব এ ব্রিজের পশ্চিম পার্শ্বে ছিড়ে যাওয়া সংযোগ স্থলে মানসম্মত সংস্কার কাজ করা না হলে যে কোন সময়ে ব্রিজটি ধ্বসে পড়ার আশংকা রয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.