বলিউডের রোমান্টিক জুটি

0

সিটিনিউজবিডিঃ ফেব্রুয়ারি পুরোটাই ভালোবাসার মাস। বসন্তের ফুলেল সুবাসে ভালোবাসার উষ্ণতা ক্রমেই বাড়ে। এসময় ভালোবাসার কোনো সিনেমাতো ‘সোনায় সোহাগা’। ভালোবাসায় সাহিত্যে যেমন জনপ্রিয় জুটি রয়েছে, সিনেমাতে তার সংখ্যাটা একটু বেশিই। বিশেষ করে বলিউডের সিনেমাতে রোমান্টিক জুটির কদরও বিশ্বজোড়া। এবারের ভালোবাসা দিবসে আপনাদের জন্য রইলো বলিউডের রোমান্টিক জুটিদের নিয়ে কিছু কথা।

দিলীপ-বৈজয়ন্তীমালা
সময় এগিয়েছে। বয়স বেড়েছে। কিন্তু, আজও ভাঁটা পড়েনি দিলীপ কুমার-বৈজয়ন্তীমালার জনপ্রিয়তায়। এর কারণ আর কিছুই নয়। প্রত্যেকটি ছবিতে তারা স্ক্রিপ্টের ঊর্ধ্বে উঠে অভিনয় করেছেন। তাই প্রেম দিবসের প্রাক্কালে তাদের তো মনে করতেই হয়।

এই জুটির অভিনীত অন্যতম জনপ্রিয় ছবি – দেবদাস (১৯৫৫), নয়া দৌড় (১৯৫৭), মধুমতী (১৯৫৮), গঙ্গা যমুনা (১৯৬১)।

রাজ কাপুর-নার্গিস
প্যায়ার হুয়া ইকরার হুয়া হ্যায়, প্যার সে ফির কিউ ডরতা হ্যায় দিল। সাদা কালো ফ্রেমে এক ছাতার নীচে রাজ কাপুর-নার্গিস। এই জুটির কথা না বললে বোধহয় বলিউডের প্রেমকাহিনি শুরু করাই যায় না। তখন সবে মুক্তি পেয়েছে আগ, বরসাত। রাজ-নার্গিসের বিখ্যাত এই সব ছবি তখন বক্স অফিসে একের পর এক হিট ছবি দিয়ে চলেছে। দর্শকদের শেখাচ্ছে ভালোবাসার ভাষা। আর অনস্ক্রিন প্রেম করতে করতেই নার্গিস ভালোবেসে ফেলেন রাজ কাপুরকে। অনেকেই ভেবেছিলেন এই ভালোবাসা বোধহয় বিয়ে পর্যন্ত গড়াবে। কিন্তু, শেষপর্যন্ত তা হয়নি। অবশেষে সুনীল দত্তকে বিয়ে করেন নার্গিস।

এই জুটির অন্যতম হিট ছবি – আগ (১৯৪৮), আন্দাজ় (১৯৪৯), আওয়ারা (১৯৫১), শ্রী ৪২০ (১৯৫৫) ইত্যাদি।

ফারুক শেখ-দীপ্তি নাভাল
পর্দায় ফারুক শেখ বা দীপ্তি নাভালকে দেখতে বসে কখনই মনে হয়নি তাঁরা অভিনয় করছেন। ফলে খুব সহজেই এই জুটির প্রত্যেক ছবির সঙ্গে নিজেদের মিল খুঁজে পেয়েছেন দর্শকরা। বি টাউনের অন্যতম জনপ্রিয় এই জুটি কাজ করেছে একাধিক হিট ছবিতে।

তাদের হিট কিছু ছবি – চশমে বদ্দুর (১৯৮১), সাথ সাথ (১৯৮২), কিসি সে না ক্যাহেনা (১৯৮৩), টেল মি ও খুদা (২০১১)।

অমিতাভ-রেখা
তাদের রিয়েল লাইফের ভালোবাসার ঝলক মিলেছে সিলভার স্ক্রিনেও। আজও বলিউডের অন্যতম চর্চিত বিষয় রেখা-অমিতাভ জুটির প্রেম। ‘দো আনজানে’-র সেট থেকে প্রেম শুরু হয়েছিল অমিতাভ-রেখার। শোনা যায়, তারা নাকি চুপিসারে বিয়েও সেরে ফেলেছেন। সেই গুজব আরও জোরাল হয় ঋষি কাপুর ও নীতু সিংয়ের বিয়েতে। সেই বিয়েতে সিঁদুর ও মঙ্গলসূত্র পরে হাজির হয়েছিলেন রেখা। যদিও তাদের ভালোবাসা পূর্ণতা পায়নি। অমিতাভ বিয়ে করেন জয়া ভাদুড়িকে।

এই জুটি অভিনীত ছবিগুলো – দো আনজানে (১৯৭৬), আলাপ (১৯৭৭), খুন পাসিনা (১৯৭৭), মুকদ্দর কা সিকান্দার (১৯৭৮), সুহাগ (১৯৭৯), সিলসিলা (১৯৮১)।

ঋষি-নীতু
বলিউডের অন্যতম সফল প্রেমকাহিনি বলতে গেলে ঋষি কাপুর-নীতু সিংয়ের নাম করতেই হবে। বহুবছর প্রেমের পর ঘর বাঁধেন তারা। আজও অটুট তাদের সম্পর্ক। বি টাউনে যখন রোজই কারও না কারও ঘর ভাঙছে, তখন কিন্তু আজও নীতু-ঋষির সম্পর্ক আজও একইরকম। রিয়েল লাইফে যেমন তারা সফল, তেমনি সেই সাফল্য অটুট রিল লাইফেও। লাভার বয় ঋষি কাপুর আর দুষ্টু-মিষ্টি নীতুর রোম্যান্স আজও চর্চার বিষয়।

এই জুটি অভিনীত ছবিগুলো – কভি কভি (১৯৭৬), অমর আকবর অ্যান্টনি (১৯৭৭), আনজানে মে (১৯৭৮)।

শাহরুখ-কাজল
প্রেম নিয়ে আলোচনা করব, আর সেখানে শাহরুখ-কাজল থাকবে না এমনটা কি সম্ভব? সেদিক থেকে বলতে গেলে প্রেমের পরিপূরক এই জুটি। তা সে বন্ধুর চরিত্রেই হোক বা প্রেমিক-প্রেমিকা থেকে স্বামী-স্ত্রী, সবেতেই ধরা পড়েছে শাহরুখ-কাজলের রোমান্স।

এই জুটি অভিনীত ছবিগুলো – বাজিগর (১৯৯৩), দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে (১৯৯৫), করণ অর্জুন (১৯৯৫), কুছ কুছ হোতা হ্যায় (১৯৯৮), কভি খুশি কভি গম (২০০১) ইত্যাদি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.