মানবপাচার মামলার বিচারে বিশেষ ট্রাইব্যুনাল

0

আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন মানবপাচার সংক্রান্ত মামলার বিচারের জন্য দেশের বিভাগীয় শহরগুলোতে বিশেষ ট্রাইব্যুনাল গঠনের উদ্যোগ নেয়া হয়েছে। তবে এই ট্রাইব্যুনাল গঠন না হওয়া পর্যন্ত নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে এর বিচার হবে। খবর বিবিসি বাংলা অনলাইনের।

আইনমন্ত্রী বলেছেন, মানব পাচারের ঘটনা বেড়ে যাবার কারণে মামলার সংখ্যাও বাড়বে। সে কারণে আলাদা ট্রাইব্যুনালের উদ্যোগ নেয়া হচ্ছে। এজন্য জনবল চেয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে এরই মধ্যে প্রস্তাবও পাঠানো হয়েছে। ২০১৩ সালে মানব পাচার সংক্রান্ত যে আইন হয়েছিল সেটিকে কার্যকরী ভাবে প্রয়োগের জন্যই এই ট্রাইব্যুনালের ব্যবস্থা। সে আইনে মানব পাচারকারীদের জন্য ১০ বছরের সাজার বিধান রাখা হয়েছে। আইনমন্ত্রী বলেছেন, সে আইন কার্যকর করার জন্য ট্রাইব্যুনাল গঠন করা হবে যেখানে শুধু মানব পাচার সংক্রান্ত মামলার বিচার হবে। পুলিশি তদন্তের পর ট্রাইব্যুনাল তার ভিত্তিতে বিচারকার্য পরিচালনা করবে।

বাংলাদেশে মানবপাচার ও অভিবাসন আইন নিয়ে কাজ করেন সুপ্রিম কোর্টের আইনজীবী আসাদুজ্জামান। তিনি বলেছেন, ট্রইব্যুনাল হলে বিচারকাজ দ্রুত হবে। তবে এখনও পর্যন্ত মানবপাচারকারীদের শাস্তির ঘটনা খুবই কম।

 

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.