মোদির সফরে বিদ্যুৎ ও জ্বালানি খাতে সমঝোতা হতে পারে

0

সিটিনিউজবিডি  :  ভারতের কোম্পানির সঙ্গে প্রস্তাবিত এমওইউ নিয়ে মঙ্গলবার বিদ্যুৎ ভবনে একটি আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। ভারতের প্রধানমন্ত্রীর আসন্ন ঢাকা সফরে এ সংক্রান্ত চুক্তি ও এমওইউ সই হতে পারে।বৈঠক সূত্রে জানা গেছে, খসড়া এমওইউগুলো নিয়ে আলোচনা হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে, আদানি গ্রুপের দুটি প্রস্তাব। এর একটি হলো: ভারতের যে কোন স্থানে স্থাপিত আদানির কয়লাভিত্তিক কেন্দ্র থেকে বাংলাদেশে বিদ্যুৎ আমদানির খসড়া চুক্তি। আদানি প্রতিটি ৮০০ মেগাওয়াট ক্ষমতার দুটি কয়লা ভিত্তিক কেন্দ্র করবে। যার প্রায় পুরো বিদ্যুৎ আনবে বাংলাদেশ। তবে ১৮ শতাংশ বিদ্যুৎ ভারতের যে রাজ্যে কেন্দ্র নির্মাণ করা হবে তাদের দেয়া হবে। এছাড়া আদানি গ্রুপ কক্সবাজারের মহেশখালীতে প্রতিটি ৮০০ মেগাওয়াট ক্ষমতার দুইটি কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করতে আগ্রহী।

বিদ্যুৎ ও জ্বালানি খাতে বাড়ছে প্রতিবেশি ভারতের প্রভাব। সরকারি পর্যায়ের পাশাপশি বেসরাকরি খাতেও ভারতের অংশগ্রহণ বাড়ছে। বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ভারতের প্রধানমন্ত্রীর আসন্ন ঢাকা সফরে বিদ্যুৎ ও জ্বালানি খাতে কয়েক চুক্তি ও সমঝোতা স্মারক (এমওইউ) হতে পারে।

সূত্র জানিয়েছে, বর্তমানে দেশটি থেকে বিদ্যুৎ আমাদনি হচ্ছে। দুই দেশের যৌথ বিনিয়োগে বৃহৎ বিদ্যুৎ প্রকল্প হচ্ছে। বাংলাদেশে বিদ্যুৎ কেন্দ্র ও পাইপ লাইন স্থাপনসহ বিভিন্ন কাজের ঠিকাদারি পাচ্ছে প্রতিবেশী দেশটির কোম্পানি। ভারতের এক অংশ অপর অংশে বিদ্যুৎ সরবরাহে করিডোর সুবিধা দিতেও রাজি হয়েছে বাংলাদেশ। দেশটি থেকে পাইপ লাইনে গ্যাস ও ডিজেল আমদানির পরিকল্পনা চলছে।

এখন বেসরাকরি পর্যায়েও বৃহৎ আকারে এ সম্পর্ক সম্প্রসারিত হচ্ছে। ভারতের রিলায়েন্স গ্রুপ, আদানী গ্রুপ, হিরানন্দানী শিল্পগোষ্ঠী বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি কতে সহযোগিতা করতে আগ্রহী। বাংলাদেশ সরকারও এ বিষয়ে ইতিবাচক সাড়া দিচ্ছে। সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত দুদেশের যৌথ স্টিয়ারিং কমিটির বৈঠকেও ভারতের বেসরকারি কোম্পানিগুলোর বিনিয়োগ নিয়ে আলোচনা হয়।

ভারতের রিলায়েন্স গ্রুপ বাংলাদেশে এলএনজি ভিত্তিক তিন হাজার মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ কেন্দ্র ও ৫০০ মিলিয়ন ঘনফুট/দিন (এমএমসিএফডি) ক্ষমতার ভাসমান পুনঃগ্যাসীকরণ (ফ্লোটিং স্টোরেজ রিগ্যাসিফিকেশন ইউনিট- এফএসআরইউ) এলএনজি টার্মিনাল স্থাপন করতে আগ্রহী। এছাড়া ভারতের পূর্বাঞ্চলে নিজেদের জলবিদ্যুৎ কেন্দ্র হতে বাংলাদেশে বিদ্যুৎ রপ্তানির আগ্রহ জানিয়েছে রিলায়েন্স। এ নিয়ে রিয়েলেন্সের সঙ্গে এমওইউ হতে পারে বলে জানা গেছে।

ভারতের আরেক শিল্পগোষ্ঠী হিরানন্দানি পশ্চিমবঙ্গের দীঘা উপকূলের কাছের সমুদ্রে একটি ভাসমান এলএনজি টার্মিনাল নির্মাণ করছে। খুলনা অঞ্চলের জন্য এখান থেকে পাইপ লাইনের মাধ্যমে গ্যাস আমদানির আলোচনা চলছে।এছাড়া ভারতের আাসমের নুমালিগড় থেকে পাইপ লাইনের মাধ্যমে প্রতি বছর ১০ লাখ মেট্রিকটন ডিজেল আমদানির বিষয়টি প্রায় চূড়ান্ত। এখন পাইপলাইন স্থাপনে জরিপ কাজ চলছে।

উল্লেখ্য, ভারত থেকে এখন ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করছে। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে ত্রিপুরা থেকে আরো ১০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হবে। ২০১৭ সালের ডিসেম্বরে মধ্যে আরো ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির আলোচনা হচ্ছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.