ইতিহাসের এই দিনে

ঢাকা : ইতিহাস আজীবন কথা বলে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। আজ ২০ জুন ২০১৬, সোমবার। ৬ আষাঢ়, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

আজকের এই দিনে ঘটনা : ১৭৫৬ – ইংরেজদের কাছ থেকে নবাব সিরাজউদ্দৌলার কলকাতা পুনরুদ্ধার। ১৮৩৭ – রানী ভিক্টোরিয়া সিংহাসনে আরোহন। ১৮৫৮ – ব্রিটিশদের কাছে গোয়ালিয়র দুর্গ সমর্পণের মধ্য দিয়ে সিপাহী বিদ্রোহের অবসান। ১৯৯১ – পৃথিবীর সবচেয়ে হালকা বিমান প্রদর্শনের কৃতিত্ব অর্জন পাকিস্তানি বিজ্ঞানী শাকিল হানাফির।

আজকের এই দিনে বিশেষ ব্যক্তিদের জন্ম : ১৮৬১ – নোবেল পুরস্কার বিজয়ী ইংরেজ প্রাণরসায়নবিদ ফ্রেডরিখ গোল্যান্ড হপকিন্স।

১৯১১ – বাংলাদেশের প্রথিতযশা কবি, লেখিকা, নারীবাদী ও নারী আন্দোলনের অন্যতম পথিকৃৎ সুফিয়া কামাল। ১৯২৩ সালে তরুণ পত্রিকার প্রথম বর্ষের তৃতীয় সংখ্যায় তার প্রথম লেখা ‘সৈনিক বধূ’ প্রকাশিত হয়। এ সময় মিসেস এস.এন. হোসেন ছদ্মনামে তার লেখা ছাপা হয়। এরপর ১৯২৬ সালে তাঁর প্রথম কবিতা ‘বাসন্তী’ সেসময়ের জনপ্রিয় পত্রিকা সওগাতে প্রকাশিত হয়।

আজকের এই দিনে বিশেষ ব্যক্তিদের মৃত্যু : ১৮২০ – আর্জেন্টিনার অর্থনীতিবিদ ও রাজনীতিবিদ ম্যানুয়েল বেলগ্রানো। ১৯৫৮ – নোবেল পুরস্কার বিজয়ী জার্মান রসায়নবিদ কার্ট আল্ডের। ১৯৯৯ – মার্কিন লেখক ক্লিফটন ফাডিমান।

এ বিভাগের আরও খবর

Comments are closed.