পাহাড়ে দৃষ্টি প্রতিবন্ধীদের আলাদা শিক্ষা প্রতিষ্ঠান

0

মোঃ সাইফুল উদ্দীন,রাঙামাটি : ‘সদাছড়ি হোক আত্মনির্ভরশীলতার প্রতীক’ এই শ্লোগানকে সামনে রেখে বিশ্ব সদাছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষ্যে রাঙামাটিতে অনুষ্ঠিত হলো বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

আজ শনিবার (১৫ অক্টোবর) সকাল ১১ টায় সদাছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষ্যে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণ থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাঙামাটি প্রতিবন্ধী স্কুল ও পূর্ণর্বাসন কেন্দ্রে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়।
জেলা সমাজসেবা অধিদপ্তরের সহকারি পরিচালক রুপনা চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রাঙামাটি জেলা পরিষদের সদস্য ও সবাজসেবা উপ-কমিটির আহ্বায়ক স্মৃতি বিকাশ ত্রিপুরা।
এতে আরো বক্তব্য রাখেন জেলা শিল্পকলা একাডেমীর সাবেক সাধারণ সম্পাদক মুজিবুল হক বুলবুল, রাঙামাটি প্রতিবন্ধী স্কুল পরিচালনা পরিষদের সাধারণ সম্পাদক নুরুল আবছার, জেলা সমাজসেবা অধিদপ্তরের প্রবেশন অফিসার নাসির উদ্দিন, জেলা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা অমর সেন চাকমা, দৃষ্টি প্রতিবন্ধীদের পক্ষে সুকুমার ত্রিপুরা।
আলোচনা সভায় বক্তারা বলেন, দৃষ্টি প্রতিবন্ধীরা এখন আর সমাজের বোঝা নয়। তারা এখন সফলতার সাথে বিভিন্ন কাজকর্ম করে জীবন যাপন করতে সক্ষম হয়েছে। বিশ্বের মধ্যে দৃষ্টি প্রতিবন্ধীদের পরিমাণ দিনে দিনে বাড়ছে। সে তুলনায় বাংলাদেশও পিছিয়ে নেই।
আমাদের দেশে যে প্রতিবন্ধীরা রয়েছে তাদেরকে যদি সঠিক ভাবে পরিচালনা করা যায় তবে তারাও অনেক কিছু করে দেখাতে পারবে বলে বক্তারা মন্তব্য করেন।
বক্তারা আরো বলেন, পার্বত্য অঞ্চলে যে দৃষ্টি প্রতিবন্ধীরা রয়েছে তাদের জন্য আলাদা শিক্ষা প্রতিষ্ঠান করা হচ্ছে। এতে করে তারা আরো শিক্ষিত হতে পারবে।
রাঙামাটি জেলার সাপছড়িতে এই স্কুল নির্মানের কর্মকান্ড অতিদ্রুত সম্পূর্ণ করা হচ্ছে বলে সমাজসেবা অধিদপ্তরের কর্মকর্তারা জানান।
আলোচনা সভার পরে দৃষ্টি প্রতিবন্ধীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.