রবিবার থেকে লাগাতার ট্রাক ধর্মঘট

0

নারায়ণগঞ্জ প্রতিনিধি : শনিবারের মধ্যে ৮ দফা দাবি মেনে না নিলে আগামীকাল রবিবার থেকে লাগাতার ধর্মঘটে যাবার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ট্রাক-কভার্ডভ্যান এন্ড ট্রান্সপোর্ট এজেন্সি মালিক-শ্রমিক ঐক্য পরিষদ।

শুক্রবার (৪ নভেম্বর) বিকালে ফতুল্লার পাগলায় আয়োজিত শ্রমিক সমাবেশ থেকে সংগঠনের নেতৃবৃন্দ এ ঘোষণা দেন। সমাবেশে রাজধানী ঢাকা ও বন্দর নগরী চট্টগ্রাম থেকেও নেতৃবৃন্দ অংশ নেন।

বাংলাদেশ আন্তঃজেলা ট্রাক চালক ইউনিয়ন পাগলা শাখার সভাপতি সাব্বির হোসেনের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রাক-কভার্ডভ্যান এন্ড ট্রান্সপোর্ট এজেন্সি মালিক-শ্রমিক ঐক্য পরিষদের সভাপতি রুস্তম আলী খান। প্রধান বক্তা ছিলেন জাতীয় শ্রমিক লীগ কেন্দ্রীয় কমিটির শ্রমিক উন্নয়ন ও কল্যাণবিষয়ক সম্পাদক কাউসার আহমেদ পলাশ, ট্রাক-কভার্ডভ্যান ড্রাইভার্স ইউনিয়নের সভাপতি মনির তালুকদার, বাংলাদেশ আন্তঃজেলা ট্রাক চালক ইউনিয়নের সাধারণ সম্পাদক মিল্লাত হোসেন, চট্টগ্রাম আন্তঃজেলা ট্রাক মালিক-শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ রুবেল, টঙ্গী-গাজীপুর ট্রাক চালক ও মালিক সমিতির নেতা মালেক মাস্টার প্রমুখ।

সমাবেশে কাউসার আহমেদ পলাশ বলেন, আমাদের ন্যায্য দাবি আদায়ে আমরা আজ ঐক্যবদ্ধ হয়েছি। এ আন্দোলন সরকারের পতন কিংবা কাউকে ক্ষমতায় বসানোর উদ্দেশ্যে নয়। রাস্তায় ট্রাক চলাচলে যেসব প্রতিবন্ধকতার কারণে প্রতিনিয়ত চালক ও শ্রমিকরা হয়রানির শিকার হচ্ছে এ আন্দোলন তার বিরুদ্ধে।

সংগঠনটির ৮ দফা দাবির মধ্যে উল্লেখযোগ্য হলোঃ সায়েদাবাদ ট্রাক স্ট্যান্ডের জন্য জরুরি ভিত্তিতে বিকল্প ব্যবস্থা এবং প্রতি জেলায় ট্রাক স্ট্যান্ড স্থাপন, দিনের বেলা ঢাকা শহরে দেড় হাজার ও তিন হাজার কেজি পর্যন্ত মালামাল পরিবহনের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া, মডেলের অজুহাতে কোনো গাড়ি বাতিল না করা, রেজিস্ট্রেশন সংক্রান্ত জটিলতা দূর, সব সড়ক-মহাসড়কে পুলিশ এবং হাইওয়ে পুলিশের চাঁদাবাজি বন্ধে কার্যকর ভূমিকা গ্রহণ, রেকার বাণিজ্য বন্ধ, সড়ক-মহাসড়কে চুরি-ডাকাতি বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ, সহজ শর্তে ড্রাইভিং লাইসেন্স, দুর্ঘটনার ক্ষেত্রে একতরফা ট্রাক চালকদের দোষারোপ না করা এবং নিয়োগপত্রের ব্যবস্থা।

শনিবার (৫ নভেম্বর) ঢাকায় প্রেসক্লাবে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে সংগঠনটির নেতৃবৃন্দের বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে সমস্যার সমাধান না হলে কাল রবিবার সারাদেশে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট আহবান করা হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.