ভারতের জয়ের জন্য প্রয়োজন ৮ উইকেট

0

খেলাধুলা : সোমবার ম্যাচের পঞ্চম ও শেষ দিনে স্বাগতিক ভারতের দরকার ৮ উইকেট। অপরদিকে ইংল্যান্ডের দরকার আরো ৩১৮ রান। চতুর্থ দিন মধ্যাহ্ন বিরতির কিছুক্ষণ আগে নিজেদের দ্বিতীয় ইনিংসে ২০৪ রানে গুটিয়ে, ইংল্যান্ডের সামনে ৪০৫ রানের বড় টার্গেট ছুঁড়ে দেয় ভারত। সেই লক্ষ্যে দিন শেষে ২ উইকেটে ৮৭ রান তুলেছে ইংল্যান্ড। প্রথম ইনিংসে ভারত ৪৫৫ ও ইংল্যান্ড ২৫৫ রান করেছিলো।

তৃতীয় দিন অধিনায়ক বিরাট কোহলির ৫৬ ও আজিঙ্কা রাহানের ২২ রানে ভর করে ৩ উইকেটে ৯৮ রান তুলে দিন শেষ করেছিল ভারত। চতুর্থ দিন নিজেদের ইনিংসটা বড় করতে পারেননি রাহানে। ২৬ রানেই থেমে যান তিনি। এরপর ব্যর্থ হয়েছেন রবীচন্দ্রন অশ্বিন ও উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহাও। অশ্বিন ৭ ও সাহা ২ রান করে ফিরেন। ১৩ রানের ব্যবধানে দ্রুত ৩ ব্যাটসম্যানের বিদায়ে ভড়কে যান ভারত দলপতি কোহলি। তাই রবীন্দ্র জাদেজাকে নিয়ে ধীরলয়েই এগোতে থাকেন তিনি। ব্যক্তিগত ৮১ রানে ইংল্যান্ডের স্পিনার আদিল রশিদের বলে স্লিপে ক্যাচ দিয়ে বিদায় নেন কোহলি। আসলে, কোহলিকে বিদায় করার পুরো কৃতিত্বটা দেয়া উচিত বেন স্টোকসের। ডান-দিকে ঝাপিয়ে পড়ে শুন্য ভেসে দুর্দান্ত একটি ক্যাচ নেন স্টোকস। কোহলির পতনের পর ১৬২ রানে নবম উইকেট হারায় ভারত। দশম উইকেটে জুটি বাধাঁ জয়ন্ত যাদব ও মোহাম্মদ সামি। ৫৮ বলে ৪২ রানের জুটি গড়ে ভারতের রান ২০০ পার করেন জয়ন্ত ও সামি।
তবে সামিকে নিজের প্রথম শিকার বানিয়ে ভারতকে ২০৪ রানেই আটকে দেন ইংল্যান্ডের অফ-স্পিনার মঈন আলী। ২টি ছক্কা ও ১টি চারে ২২ বলে ১৯ রান করেন সামি। ৪টি বাউন্ডারিতে ৫৯ বলে ২৭ রানে অপরাজিত থেকে যান জয়ন্ত। ইংল্যান্ডের পক্ষে ৪টি করে উইকেট নেন স্টুয়ার্ট ব্রড ও রশিদ।

প্রথম ইনিংস থেকে পাওয়া ২০০ রানের লিড ও দ্বিতীয় ইনিংসের ২০৪ রানের কল্যাণে ইংল্যান্ডকে ৪০৫ রানের টার্গেট ছুঁড়ে দেয় ভারত। ফলে উদ্বোধণী জুটিতে প্রতি ওভারে প্রায় দেড় করে রান নিয়ে ৩০২ বল মোকাবেলা করে মাত্র ৭৫ রানের শুরু এনে দেন ইংল্যান্ডের দুই ওপেনার অধিনায়ক অ্যালিষ্টার কুক ও হাসিব হামিদ। ১৪৪ বল মোকাবেলা করে ৩টি চারে মাত্র ২৫ রান করা হাসিব হামিদকে শিকার করে ইংল্যান্ডের উদ্বোধণী জুটি ভাঙ্গেন ভারতের অশ্বিন।
এরপর দিনের একদম শেষভাগে কুককে বিদায় দিয়ে দিনের খেলার ইতি টানের ভারতের রবীন্দ্র জাদেজা। টেস্ট ক্যারিয়ারের ৫৩তম হাফ-সেঞ্চুরির স্বাদ নিয়ে ৫৪ রানে থামেন কুক। ১৮৮ বল মোকাবেলা করে ৪টি বাউন্ডারি মারেন কুক। ৫ রান নিয়ে অপরাজিত আছেন জো রুট।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.